জাপানের নিট পোশাকের বাজারে প্রবেশে বাংলাদেশের আশাবাদ by মনজুরুল হক

বাণিজ্যমন্ত্রী জি এম কাদের বলেছেন, জাপানের বিশাল বাজারে প্রবেশের সব রকম পূর্বশর্ত এখন বাংলাদেশ পূরণ করতে সক্ষম। সে জন্য তিনি জাপানি আমদানিকারকদের বাংলাদেশে গিয়ে নিট পোশাকশিল্পের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণের অনুরোধ জানিয়েছেন।


জাপানের রাজধানী টোকিওর প্রদর্শনীকেন্দ্র বিগসাইটে অনুষ্ঠিত আন্তর্জাতিক ফ্যাশন শোর দ্বিতীয় দিনে গত বৃহস্পতিবার বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই অনুরোধ জানান।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান শুভাশীষ বসু ও বাংলাদেশের নিট পোশাকমালিকদের সংগঠন বিকেএমইএর সহসভাপতি (অর্থ) আসলাম সানি। তাঁরা বাংলাদেশের নিটওয়্যারশিল্পের বর্তমান অবস্থা ও রপ্তানিচিত্র তুলে ধরেন এবং জাপানে বাজার সম্প্রসারণে সহায়তা করার জন্য জাপানি সংবাদমাধ্যমের প্রতি আহ্বান জানান।
জি এম কাদের আশা প্রকাশ করে বলেন, জাপান প্রতিবছর যে দেড় হাজার কোটি মার্কিন ডলার মূল্যের নিট পোশাক বা বয়নবস্ত্র আমদানি করছে, তাতে বাংলাদেশ ভবিষ্যতে অংশীদারি বাড়াতে সক্ষম হবে।
উল্লেখ্য, জাপানের নিট পোশাক আমদানি খাতে এখন পর্যন্ত বাংলাদেশের অংশীদারি এক শতাংশেরও কম।
টোকিও আন্তর্জাতিক ফ্যাশন শো গত শুক্রবার শেষ হয়। এবারের প্রদর্শনীতে বাংলাদেশের ৩৮টি বুথ ছিল। এতে যোগ দিতে দেশ থেকে মোট ১৪০ জন প্রতিনিধি জাপানে আসেন। সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্যমন্ত্রী জি এম কাদের। আর বিকেএমইএর প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সহসভাপতি মো. মনসুর আহমেদ।

No comments

Powered by Blogger.