আরব লিগের মিশন স্থগিত করার সিদ্ধান্তের নিন্দা করেছে সিরিয়া

সিরিয়া সে দেশে আরব মিশন স্থগিত করার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। দেশটি অভিযোগ তুলে বলেছে, এর মাধ্যমে সিরিয়ায় বিদেশি হস্তক্ষেপের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে চাপে ফেলার অপচেষ্টা চালাচ্ছে আরব লিগ।
আরব লিগ বলেছে, সিরিয়ায় সাম্প্রতিক সময়ে সহিংসতা নাটকীয়ভাবে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে পর্যবেক্ষক মিশনের কার্যক্রম স্থগিত করার ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সংস্থাটির একটি প্রতিনিধিদল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক করতে চলতি সপ্তাহেই নিউইয়র্কে যাচ্ছে। সিরিয়ার বিরুদ্ধে একটি খসড়া নিন্দা প্রস্তাব বর্তমানে নিরাপত্তা পরিষদের বিবেচনাধীন রয়েছে।
সিরিয়ার একজন কর্মকর্তা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, আরব পর্যবেক্ষক মিশন স্থগিত করার সিদ্ধান্তটি দুঃখজনক। এটা নেতিবাচক প্রভাব ফেলবে। সিরিয়ায় বিদেশি হস্তক্ষেপের ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদকে চাপে ফেলা এবং দেশের সশস্ত্র গোষ্ঠীগুলোকে সহিংসতা চালিয়ে যেতে উদ্বুদ্ধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এর আগে গত শনিবার আরব লিগের মহাসচিব ঘোষণা দেন, সিরিয়া পরিস্থিতির অবনতি হওয়ায় এবং সহিংস ঘটনা অব্যাহত থাকায় তাঁরা সেখানে পর্যবেক্ষক মিশনের কার্যক্রম অবিলম্বে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।
পর্যবেক্ষক মিশনের কার্যক্রম স্থগিত করার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া।
বর্তমানে ব্রুনেই সফরে থাকা রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ গতকাল রাশিয়ার ইতার তাস বার্তা সংস্থাকে বলেছেন, ‘আমরা বিস্মিত যে সিরিয়ায় আরও এক মাস মিশন চালানোর অনুমতি দেওয়ার পরও কিছু দেশ, বিশেষ করে পারস্য উপসাগরীয় দেশগুলো তাদের পর্যবেক্ষকদের প্রত্যাহার করে নিয়েছে।’ এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.