ওয়েব থেকে...-বদলে যাও বদলে দাও মিছিল

বাংলায় কার্টুন তৈরি কী দুরূহ কাজ? লিখেছেন আবুল খায়ের শিশুর সার্বিক শিক্ষার সঙ্গে বিনোদনের নিবিড় সম্পর্ক রয়েছে। সৃজনশীল শিক্ষার ক্ষেত্রে তা এক অনন্য ভূমিকা রাখে। এটা বিশ্বজুড়ে চিরসত্যের মতো মানা হয়। উন্নত দেশগুলোতে শিশুশিক্ষার ধরনটিও তাই বিনোদনমূলক। আমরা এই কাজটি করতে পারছি না।


তবে সে বিনোদন অবশ্যই হতে হবে এদেশীয় সংস্কৃতির অলংকরণে অর্থাৎ সম্পূর্ণ বাংলায়। শিশুদের ক্ষেত্রে পশ্চিমা সংস্কৃতির চর্চা সম্পূর্ণভাবে পরিহার করতে হবে। বর্তমানে প্রায় প্রতিটি ঘরেই হিন্দি ভাষার বিনোদন স্বদেশীয় সংস্কৃতিকে গ্রাস করে ফেলেছে। আজ শিশুদের কচি মুখে শুনি, ‘ম্যায় কেয়া করো? তুয়্ কাহা জাওগি’? ইত্যাদি। বিশেষ করে ‘ডিজনি’ চ্যানেলে প্রচারিত কার্টুন ‘ডোরেমন’ শিশুদের অত্যন্ত প্রিয়, যা হিন্দি ভাষায় সম্প্রচারিত হচ্ছে। এসব ভাষা শিশুদের দুর্বোধ্য হলেও প্রচুর আনন্দের খোরাক জোগায় কচি প্রাণে। এসব কার্টুনের আদলে বাংলায় কার্টুন বিনির্মাণ করা কী দুরূহ কাজ? যদি তা সম্ভব না হয় তবে ভারতীয়দের মতো আমরা বাংলা ভাষায় ডাবিং করে চালাতে পারি। গণমাধ্যমগুলোকে বুঝতে হবে এটা তাদের দায়িত্ব। চ্যানেলগুলো এখন যা করছে তা সম্পূর্ণভাবে শিশু অধিকার লঙ্ঘন করছে। দেশটা স্বাধীন করেছে সাধারণ মানুষ। তাদের ভেজা রক্তের ওপর আমরা সবাই দাঁড়িয়ে আছি। দেশের ৩০ লাখ শহীদ সন্তান এভাবে বাণিজ্য করার জন্য প্রাণ দেয়নি। শিশুরা এর জবাবদিহি চাইতে না পারলেও আমাদের অভিভাবকদের অবশ্যই এগিয়ে আসতে হবে। আমরা যত দেরি করছি ততই শিশুদের ক্ষতি করে যাচ্ছি।

এখনই প্রতিরোধ করুন
লিখেছেন নীলা
সড়ক দুর্ঘটনায় যে শুধু মানুষ মারা যায় বা পঙ্গুত্ব বরণ করে, তা নয়, একেকটি পরিবারের ওপর নেমে আসে চরম পারিবারিক বিপর্যয়। আর স্বজন হারানোর যে দুঃখ, তা কোনো দিন পূরণ হওয়ার নয়।
পত্রিকা, টিভিতে এত সব লেখালেখি, প্রতিবেদন, আলোচনা-সমালোচনা; এত মানববন্ধন, এত মানুষের ক্ষোভ, এত চোখের পানি—কোনো কিছুই কি আমাদের সরকারের চোখে পড়ে না? একজন মানুষ মারা যাওয়ার পর তাকে সামান্য আর্থিক সাহায্য করলেই কি তার দুঃখ মিটে যায়!
আজ সরকারের কাছে বাংলাদেশের একজন নাগরিক হিসেবে যত দ্রুত সম্ভব সড়ক দুর্ঘটনা রোধেপদক্ষেপ নিতে অনুরোধ জানাচ্ছি। নতুন করে কোনো আইন পাস করান বা পুরোনো আইনকে শক্ত করুন। যা-ই করুন, দ্রুত পদক্ষেপ নিন, যাতে বাংলাদেশের আর কোনো মূল্যবান মানবসম্পদ হারাতে না হয়।
সবার কাছে আমার একটা বিশেষ অনুরোধ, দয়া করে সরকারের আশায় বসে না থেকে যে যেখানে আছেন সেখান থেকেই প্রতিবাদ করুন, যতটুকু পারেন। যে যে কারণে সড়ক দুর্ঘটনা ঘটতে পারে তা চোখে পড়লেই প্রতিবাদ করুন। কেউ প্রতিবাদ করলে তাকে সমর্থন দিন। সরকার কখন তার দায়িত্ব পালন করবে, আমরা জানি না। কিন্তু আমরা যদি একটু সচেতন হয়ে প্রতিবাদ করি, তবে সড়ক দুর্ঘটনা কিছুটা হলেও কমবে। আমাদের আজকের প্রতিবাদ হয়তো কালকে অনেক মানুষের জীবন বাঁচাতে পারে। পরের দুঃখ যদি আজ আমরা দেখেও না দেখার ভান করি, তবে আমাদের দুঃখেও কেউ দুঃখী হবে না। সংক্ষেপিত

নির্বাচিত প্রস্তাব
প্রতিবছর ৩০-৩৫ হাজার বাণিজ্যিক গাড়ি রাস্তায় নামছে, অথচ সরকারি পর্যায়ে চালক তৈরি করতে পারছি মাত্র ১০ থেকে ১৫ হাজার। এই অবস্থায় চালকের সহকারী (হেলপার) চালকের আসনে বসছেন। সরকার যদি বেসরকারিভাবে ফিটনেস সেন্টার, ড্রাইভিং সেন্টারের অনুমোদন দিত, বেসরকারি ড্রাইভিং স্কুলকে রেজিস্ট্রেশনের আওতায় এনে প্রশিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করত, তাহলে আমরা অনেক মানসম্মত চালক পেতাম।
rajdhany@gmail.com

নির্বাচিত মন্তব্য
‘সড়ক দুর্ঘটনা যে কেবল সড়ক-মহাসড়কে ঘটে, তা নয়। ইদানীং দেখা যায়, ফুটপাত দিয়ে চলাচলেও জীবনের নিরাপত্তা নেই। রাস্তার পাশে গড়ে ওঠা স্থাপনাগুলোতে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয় না নিরাপত্তার জাল। সেই অনিয়মে দুর্ঘটনায় পড়ছে সাধারণ পথচারী। এর থেকে বাঁচতে আমাদের কি মাথায় হেলম্যাট পরে হাঁটতে হবে, নাকি যথাযথ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে? আমরা নিরাপদে চলাচল করতে চাই সড়কে ও ফুটপাতে! সুধা আহমেদ’

নিজের মত দিন.... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 গণমাধ্যমে শিশুদের জন্য বাংলায়বিনোদন চাই
 ইভ টিজিংমুক্ত বাংলাদেশ চাই
 সড়ক দুর্ঘটনা কি চলতেই থাকবে?

জনমত জরিপের ফলাফল
বদলে যাও বদলে দাও মিছিলের ওয়েবসাইটে নতুন তিনটি জনমত শুরু হয়েছে চলতি সপ্তাহে। আপনিও অংশ নিন জরিপে।
আপনি কি মনে করেন রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন ইভ টিজিং বন্ধে বড় ভূমিকা রাখতে পারে?
 হ্যাঁ ৬৮%  না ২৮%
 মন্তব্য নেই ৪%
২৯ জানুয়ারি, ২০১২ পর্যন্ত
স্যাটেলাইট চ্যানেলে হিন্দি ভাষায় প্রচারিত কার্টুন বাঙালি সংস্কৃতির বিকাশে ক্ষতিকর বলে কি আপনি করেন?
 হ্যাঁ ৮৫%  না ১৩%
 মন্তব্য নেই ২%
২৯ জানুয়ারি, ২০১২ পর্যন্ত
মহাসড়কে সোয়া লাখ ফিটনেসবিহীন লক্কড়ঝক্কড় গাড়ি চলছে। আপনি কি মনে করেন এগুলো তুলে নিলে সড়ক দুর্ঘটনা কমে আসবে?
 হ্যাঁ ৭৮%  না ২১%  মন্তব্য নেই ১%
২৯ জানুয়ারি, ২০১২ পর্যন্ত

No comments

Powered by Blogger.