পাকিস্তানে কখনো সামরিক অভ্যুত্থান হবে না: গিলানি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেছেন, তাঁর দেশের সামরিক বাহিনী দেশের স্থিতিশীলতা ও গণতন্ত্রের পক্ষে কাজ করছে। এর ফলে সেখানে কখনো সামরিক অভ্যুত্থান ঘটার কোনো সুযোগ নেই। গিলানি গত শনিবার সাংবাদিকদের এসব কথা বলেন।
বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সভায় অংশ নিতে গিলানি এখন সুইজারল্যান্ডের দাভোসে আছেন।
সম্মেলনের মূল আয়োজনের বাইরে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে পাকিস্তানের সাম্প্রতিক রাজনীতি, ভারত ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কের টানাপোড়েনসহ নানা বিষয়ে কথা বলেন গিলানি।
পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, ‘আমি মনে করি না পাকিস্তানে ভবিষ্যতে কখনো সামরিক অভ্যুত্থান হবে। দেশে গণতন্ত্র ব্যাহত হওয়ার কোনো আশঙ্কা নেই।’ তিনি বলেন, ‘সামরিক বাহিনী, রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠান অথবা জনগণ কেউ চায় না অসাংবিধানিক প্রক্রিয়ায় ক্ষমতার পরিবর্তন হোক। সবাই গণতান্ত্রিক ধারাবাহিকতা বজায় রাখার পক্ষে কাজ করছে।’
গিলানি আরও বলেন, পাকিস্তানে এখন কার্যকরভাবে গণতন্ত্র কাজ করছে। একই সঙ্গে সংসদও পুরোমাত্রায় সক্রিয়। তিনি বলেন, ‘আমাদের সক্রিয় সুশীল সমাজ, মুক্ত গণমাধ্যম ও স্বাধীন বিচার বিভাগ রয়েছে।’
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গিলানি স্বীকার করেন, গত ২৬ নভেম্বর ন্যাটো (সামরিক জোট) হামলায় দেশটির ২৪ জন সেনাসদস্য নিহত হওয়ার ঘটনায় ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের পাস্পরিক সম্পর্কে পরিবর্তন এসেছে। তিনি বলেন, ওই ঘটনায় দুই দেশের সম্পর্ক এখন ‘সন্ধিক্ষণে’ এসে দাঁড়িয়েছে। পুনর্মূল্যায়িত হচ্ছে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক। সমান মর্যাদা, বিশ্বাস ও স্বার্থের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে চায় পাকিস্তান। বিশ্বশান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য পাকিস্তান চড়া মূল্য দিয়েছে।
আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেন মার্কিন কমান্ডোদের হাতে ধরা পড়ে নিহত হওয়ার আগে পাকিস্তানে লুকিয়ে থাকা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গিলানি বলেন, সারা বিশ্বের সব গোয়েন্দা সংস্থার জন্য সম্মিলিত ব্যর্থতা ছিল ওই ঘটনা।
গিলানি বলেন, ক্ষমতাসীন সরকার পাকিস্তানের অন্যান্য রাজনৈতিক শক্তির সঙ্গে মীমাংসার একটি নীতি অনুসরণ করেছে। ওই মীমাংসার নীতির ভিত্তিতেই সংবিধানের ১৮তম সংশোধনী পাস হয়েছে। আইনসভার দুই কক্ষের সম্মতির ভিত্তিতেই ওই সংশোধনীটি অনুমোদিত হয়েছে। ডন অনলাইন।

No comments

Powered by Blogger.