জীবন বিমা কোম্পানিগুলোকে সমরূপ ওয়েবসাইট তৈরি করতে হবে

জীবন বিমা কোম্পানিগুলোকে নিজেদের জন্য সমরূপ (ইউনিফর্ম) ওয়েবসাইট তৈরি করতে বলেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বর্তমানের ওয়েবসাইটগুলোয় কোম্পানির প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া যায় না বলে সংস্থাটি এ তাগিদ দিয়েছে।


আইডিআরএ ছাড়া কোম্পানিগুলোকে উচ্চমানসম্পন্ন সমরূপ (ইউনিফর্ম) সফটওয়্যার তৈরি করতেও নির্দেশ দিয়েছে। তবে নিজেরা তৈরি করতে না পারলে অন্য দেশ থেকে তা সংগ্রহ করতে পারবে কোম্পানিগুলো।
উল্লেখ্য, সমরূপ ওয়েবসাইট বলতে ওয়েবসাইটের ধরন ও তথ্যবিন্যাসের প্রকৃতি একই রকম বোঝানো হয়েছে।
এ ছাড়া সংস্থাটি কমিশন ও কমিশনভিত্তিক জনবলের স্তরের অভিন্ন পদবি নির্ধারণ ও অ্যাকচুয়ারিয়াল স্টুডেন্ট কর্মসূচির নীতিমালা তৈরি করারও তাগিদ দিয়েছে।
এ বিষয়ে ১২ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপন বাস্তবায়ন করতে ২৫ জানুয়ারি আইডিআরএ কার্যালয়ে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সর্বসম্মতিতে ওই প্রজ্ঞাপন বাস্তবায়ন করতে প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ করিমকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন: জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক পরীক্ষিৎ দত্ত, পপুলার লাইফ ইনস্যুরেন্সের এমডি বিএম ইউসুফ আলী, সন্ধানী লাইফ ইনস্যুরেন্সের এমডি আহসানুল ইসলাম, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের অতিরিক্ত এমডি জামাল আবদুল নাসের এবং মেটলাইফ আলিকোর রিজিউনাল সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নূরুল ইসলাম।
কমিটি আজ সোমবারের মধ্যে অভিন্ন পদবি নির্ধারণবিষয়ক প্রতিবেদন দাখিল করবে আইডিআরএর কাছে।
এ ছাড়া কমিটিকে অ্যাকচুয়ারিয়াল নীতিমালাবিষয়ক প্রতিবেদন আগামী ২৯ ফেব্রুয়ারি, ওয়েবসাইট ১৫ মার্চ ও উচ্চমানসম্পন্ন সমরূপ সফটওয়্যার তৈরির প্রতিবেদন ৩০ মার্চের মধ্যে আইডিআরএর কাছে দাখিল করতে হবে।
জানা গেছে, জীবন বিমা কোম্পানিগুলোতে বর্তমান প্রতিনিধিদের পাঁচ থেকে ১০টি করে স্তর রয়েছে। তা দুই থেকে তিন স্তরে রাখার কথা বলা হয়েছে।
এ ছাড়া জীবন বিমা কোম্পানিগুলোতে এখন থেকে অ্যাকচুয়ারিয়াল বিভাগ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এ বিভাগের দায়িত্ব দিতে হবে অ্যাকচুয়ারিয়াল কাজে ধারণাসম্পন্ন ছাত্রছাত্রীদের। তাঁদের অন্তত অ্যাকচুয়ারিয়াল বিজ্ঞানের একটি অংশ (পার্ট) সম্পন্ন করা থাকতে হবে।
সূত্র জানায়, আইডিআরএর উদ্যোগকে সুচারুভাবে সম্পন্ন করতে আজ সোমবার কমিটির সদস্যদের সঙ্গে একটি বৈঠকে বসছে সংস্থাটি।
বর্তমানে একেক জীবন বিমা কোম্পানির ওয়েবসাইট একেক রকম হওয়ায় কোনো গ্রাহক ঠিকমতো তথ্য খুঁজে পান না। অনেক কোম্পানির তথ্যও ঠিক থাকে না। এ নিয়ে অনেক অভিযোগ আসে আইডিআরএর কাছে।
যোগাযোগ করলে আইডিআরএর চেয়ারম্যান এম শেফাক আহমেদ প্রথম আলোকে বলেন, প্রতিনিধি স্তর মেটলাইফ আলিকোর মতো করার চিন্তা রয়েছে। উদাহরণ দিয়ে তিনি বলেন, স্তর হতে পারে তিনটি: এজেন্সি ম্যানেজার, ইউনিট ম্যানেজার ও এজেন্ট।
ওয়েবসাইট বিষয়ে শেফাক আহমেদ বলেন, ‘উচ্চমানসম্পন্ন ওয়েবসাইট না থাকায় অনেক কোম্পানির কাছে তথ্য চেয়েও পাওয়া যাচ্ছে না। তা ছাড়া ভালো সফটওয়্যার জাল-জালিয়াতি রোধে সহায়ক হবে।’

No comments

Powered by Blogger.