মহসিন খানের ভবিষ্যৎ কি?

কিছুদিন আগেই ডেভ হোয়াটমোর পাকিস্তানে এসে জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার ব্যাপারে পিসিবির সঙ্গে আলোচনা সেরে গেছেন। সবকিছু ঠিক থাকলে তাঁর পাকিস্তান দলের দায়িত্ব নেওয়ার কথা। কিন্তু শ্রীলঙ্কা, বাংলাদেশ ও কলকাতা নাইট রাইডার্সের সাবেক এই কোচকে দায়িত্ব দেওয়ার ব্যাপারে প্রচণ্ড দ্বিধাদ্বন্দ্ব কাজ করছে পাকিস্তান ক্রিকেট সংশ্লিষ্টদের।
কারণ আর কিছুই নয়, ভারপ্রাপ্ত কোচ হিসেবে মহসিন খানের পারফরম্যান্স। সাবেক এই মারকুটে ওপেনারের অধীনে দল হিসেবে পাকিস্তান এখন দারুণ সময় কাটাচ্ছে। শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে টানা তিনটি টেস্ট সিরিজ জয়ের পর দলটির আত্মবিশ্বাস এখন তুঙ্গে। একটি দলের মানসিক অবস্থা পাল্টে দেওয়ার কৃতিত্বের দাবি করতেই পারেন মহসিন খান। এখন প্রশ্ন উঠেছে, সফল এই কোচকে কোনো বিদেশি কোচ এলেই বা কেন সরে দাঁড়াতে হবে। ডেভ হোয়াটমোর কি মহসিন খানের চেয়ে পাকিস্তান ক্রিকেটকে ভালো চেনেন?
খুব সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি জাকা আশরাফের একটি কাণ্ডে সমালোচনার বুদবুদ বাতাসে ভেসে বেড়াচ্ছে। তিনি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর যে বাণী দিয়েছেন, তাতে নাকি একবারও কোচ মহসিন খানের কৃতিত্বের কথা উচ্চারণ করেননি, অধিনায়ক মিসবাহ-উল হক থেকে শুরু করে অনেককেই নাম ধরে অভিনন্দিত করলেও মহসিন খানের নামটা তিনি উহ্যই রেখেছেন। তাহলে কি কোচ হিসেবে মহসিন খানকে আর রাখা হবে না বলেই জাকা আশরাফের এই ‘সচেতন ভুল’?
মহসিন খান অবশ্য অনেকবারই সাংবাদিকদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় কোচ হিসেবে থেকে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন। এর সূত্র ধরেই সাবেক পাকিস্তানি স্পিনার ইকবাল কাশিম বলেছেন, ‘মহসিন খানকে পিসিবি কোচ হিসেবে থেকে যেতে না বললে আমি অবাক হব। কারণ, মহসিন-মিসবাহ কম্বিনেশন দলকে দিয়েছে আত্মবিশ্বাস। মহসিন খানের কোচিংয়ে পাকিস্তান ক্রিকেট দলের চেহারা অতীতের অনেক সময়ের চেয়ে উজ্জ্বল দেখাচ্ছে। ওয়াকার ইউনুস অশান্ত, বিপথি একটি দলকে স্থিতিশীলতা দিয়েছেন। মহসিন খান পারফরম্যান্সের দিক দিয়ে দলকে অনেক ওপরে নিয়ে গেছেন।
পাকিস্তান দলের কোচ হিসেবে থেকে যেতে চান কি না, এ প্রশ্নের জবাবে মহসিন সাংবাদিকদের বলেছেন, ‘আমার ইচ্ছা-অনিচ্ছার প্রশ্ন নেই। আমি আমার দেশকে সেবা করতে সব সময়ই প্রস্তুত।’
ওয়াকার ইউনুস গত সেপ্টেম্বরে স্বাস্থ্যগত কারণে পাকিস্তানের কোচের পদ ছেড়ে দেন। এরপরই অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেন মহসিন খান। ঠিক একই সময়ে ইন্তিখাব আলম, রমিজ রাজা ও জহির আব্বাসের সমন্বয়ে পিসিবি স্থায়ী কোচ হিসেবে কাউকে নিয়োগ দেওয়ার ব্যাপারে একটি কমিটি গঠন করে। সেই কমিটি কয়েকজন বিদেশি কোচের সাক্ষাত্কার গ্রহণের পর ডেভ হোয়াটমোরকে পাকিস্তানের পরবর্তী কোচ হিসেবে নিয়োগ দেওয়ার ব্যাপারে সুপারিশ করে। কমিটি সুপারিশ করলেও কোচ হিসেবে কে নিয়োগ পাবেন—এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কিন্তু পিসিবি সভাপতির কাছেই রয়ে গেছে। দ্য নেশন।

No comments

Powered by Blogger.