তরুণ প্রজন্মকে শিকড়সন্ধানের আহ্বান-এনডিডিসি-প্রথম আলো পঞ্চম ডিবেটরস লিগ ২০১২ শুরু

আধুনিক প্রযুক্তিনির্ভর যুগের সঙ্গে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে তরুণেরাই। তবে নিজের শিকড় ভুলে গেলে চলবে না। এনডিডিসি-প্রথম আলো পঞ্চম ডিবেটরস লিগের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। গতকাল রোববার নটর ডেম কলেজ মিলনায়তনে সপ্তাহব্যাপী লিগের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ। নটর ডেম ডিবেটিং ক্লাব (এনডিডিসি) আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতায় ঢাকার ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকেরা অংশ নিচ্ছে।


এম এম আকাশ বলেন, যুক্তি-তর্ক ও তথ্য-উপাত্ত উপস্থাপনের মাধ্যমেই সত্য প্রতিষ্ঠা করা সম্ভব। বিতার্কিকেরা বিতর্কের মাধ্যমে এই তিনটি বিষয়ে চর্চার অভ্যাস গড়ে তোলে। অন্যের মত শোনা ও যুক্তিমাধ্যমের সঙ্গে নিজের মত প্রকাশের সুযোগ থাকে বিতর্কে।
বাঙালির রয়েছে রক্তাক্ত ও বীরত্বের মুক্তিযুদ্ধের ইতিহাস। সেই শিকড় অবলম্বন করে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক জাহিদ রেজা নূর।
নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার রেঞ্জামিন কস্তা (সিএসসি) বলেন, ‘আমরা এমন মানুষ চাই, যারা যুক্তি দিয়ে সত্য প্রতিষ্ঠা করতে পারে।’
উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এনডিডিসির প্রতিষ্ঠাকালীন মডারেটর ফাদার আর ডব্লিউ টিম, এনডিডিসি ক্লাব মডারেটর ফাদার আদম এস পেরেরা (সিএসসি) ও সভাপতি (প্রশাসন) মো. আদিব রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানের পর গতকাল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ও নটর ডেম কলেজের বিতার্কিকেরা ‘ফেসবুক ভালোবাসার সংজ্ঞা বদলে দিয়েছে’ বিষয়ে এক রম্য বিতর্কে অংশ নেয়।
বিতর্কের এই উৎসবের গণমাধ্যম-সহযোগী এবিসি রেডিও, চ্যানেল আই ও স্টার ক্যাম্পাস। অনলাইন সহযোগী www.prothom-alo.com। সার্বিক সহযোগিতায় নটর ডেম কলেজ ও প্রথম আলো।
প্রতিযোগিতার প্রথম পর্বে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, গ্রুপ অব ডিবেটরস, আইবিএ, বুয়েট ডিবেটিং ক্লাব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকেরা অংশ নেয়।
এ ছাড়া আরও অংশ নেয় নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ও নটর ডেম কলেজের বিতার্কিকেরা।

No comments

Powered by Blogger.