বিভিন্ন দলের প্রতিবাদ-নিষেধাজ্ঞা বুমেরাং হতে পারে

চারদলীয় জোটের গণমিছিলের পাল্টা সরকারি দলের কর্মসূচি দেওয়া, সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা এবং পুলিশের গুলিতে হতাহতের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। এ ঘটনা সরকারের জন্য বুমেরাং হতে পারে।
গতকাল রোববার জামায়াত, বিজেপি, গণতান্ত্রিক বাম মোর্চা, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও ইসলামী ঐক্যজোটের নেতারা পৃথক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।
বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশ, মিছিলের গণতান্ত্রিক অধিকার নিষিদ্ধ হলে মানুষ প্রতিবাদের বিকল্প পথ খুঁজে নেবে, যা সরকারের জন্য বুমেরাং হতে পারে।
যৌথ বিবৃতিতে জামায়াতের ঢাকা মহানগর কমিটির আমির রফিকুল ইসলাম খান ও সেক্রেটারি নূরুল ইসলাম বুলবুল বলেন, বিরোধী দলের কর্মসূচি নস্যাৎ করতে ব্যর্থ হয়ে সরকার এখন ১৪৪ ধারার আশ্রয় নিয়েছে।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ফজলুল হক আমিনী বলেন, সরকারকে সতর্ক করে লাভ নেই, সংশোধনের আশা করাও ভুল। যত দ্রুত সম্ভব সরকারের পতন ঘটাতে হবে। গতকাল বিকেলে সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
গণতান্ত্রিক বাম মোর্চা চাঁদপুর ও লক্ষ্মীপুরে বিরোধী দলের কর্মসূচিতে পুলিশের গুলি ও সন্ত্রাসী হামলার বিচার দাবি করেছে। গতকাল সংগঠনটির কেন্দ্রীয় পরিচালনা কমিটির সভায় এ দাবি জানানো হয়। সভার প্রস্তাবে বলা হয়, বিরোধী দলের পাল্টা কর্মসূচি দিয়ে সরকার সংঘাত-সংঘর্ষের পথ সৃষ্টি ও চরম অসহিষ্ণুতার পরিচয় দিচ্ছে।
বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান ও মহাসচিব শামীম আল মামুন বাকশালী কায়দায় ১৪৪ ধারা জারি করে রোববারের কর্মসূচি পালন করতে না দেওয়ার নিন্দা জানান। এক বিবৃতিতে তাঁরা আজকের গণমিছিল কর্মসূচি সফল করার আহ্বান জানান।
বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান তিন ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, বিরোধী দলের পাল্টা শাসক দলের কর্মসূচি কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। এতে দেশে অনাকাঙ্ক্ষিত শক্তির হস্তক্ষেপের সুযোগ করে দেওয়া হবে।
বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া আওয়ামী লীগ সরকারের পতন ঘটাতে সব জাতীয়তাবাদী শক্তির ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।
জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম এক বিবৃতিতে পুলিশের নিষেধাজ্ঞা ও গুলিবর্ষণের নিন্দা জানিয়ে বলেন, জনগণ এই তাঁবেদার সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না।

No comments

Powered by Blogger.