আন্তর্জাতিক- 'যুক্তরাষ্ট্রের ইরাকনীতি ইরানকে বিজয়ী করছে' by ফয়সাল আমিন ইস্ত্রাবাদি

যুক্তরাষ্ট্রের ইরাকনীতি এখন দোদুল্যমান। ইরাকে সাধারণ নির্বাচন হয়ে গেছে সাত মাস আগে। যুক্তরাষ্ট্র প্রকাশ্যে বলেছে, ইরাকের প্রধানমন্ত্রী কে হবে-না হবে এ নিয়ে তারা ভাবতে চায় না। কিন্তু তারা নূরি আল-মালিকিকেই যে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায়, তাও বোঝা যায়। এ বিষয়ে তারা কিছু কূটনৈতিক কার্যক্রমও গ্রহণ করেছে। মালিকিকে আরেক মেয়াদের জন্য প্রধানমন্ত্রী রাখার ব্যাপারে ইরাকের প্রতিবেশী দেশগুলোর প্রতি অনুরোধ জানানোর মাধ্যমে যুক্তরাষ্ট্রের পরোক্ষ চাপ তা-ই প্রমাণ করে। কিন্তু অধিকাংশই তাদের সেই অনুরোধকে আমলে আনেনি।
অন্যদিকে মালিকি আবার প্রধানমন্ত্রী হওয়ার মানে হচ্ছে, ইরাকে ইরানি প্রাধান্য সৃষ্টি হওয়া। কারণ মালিকি আবার ইরানের প্রিয়পাত্র হিসেবে ইতিপূর্বে প্রমাণিত হয়েছেন। এমনটি হলে, যে ইরানের পারমাণবিক শক্তি নিয়ে যুক্তরাষ্ট্র দুনিয়াব্যাপী প্রচার চালিয়ে আসছে, সেদিক থেকে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক পরাজয় হবে। ওই অঞ্চলে ইরানের অবস্থানও দৃঢ় হবে।
ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সমস্যাটা শুধু পরমাণু বিষয়েই নয়, আমেরিকার উদ্যোগে ফিলিস্তিন-ইসরায়েল শান্তি আলোচনা বিষয়েও ইরান বাধা হিসেবে কাজ করছে। ৩০ বছর ধরেই আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ উদ্যোগটি নিয়ে দ্বিধাদ্বন্দ্ব চলে আসছে। ইরানের ভূমিকা মধ্যপ্রাচ্যে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে নেতিবাচক ভূমিকা পালন করছে।
ইরান যেখানে ইরাকে শিয়া অনুসারী মালিকিকে ক্ষমতাসীন দেখতে চায়, সেখানে সিরিয়া তার উল্টোটাই চাইছে। সিরিয়া সমর্থন করছে আয়াদ আল্লাভিজকে। সিরিয়া চায় ইরাকে ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী সরকার প্রতিষ্ঠা হোক। সিরিয়ার সমর্থক রাজনৈতিক জোটই গত নির্বাচনে মালিকির কাছে হেরে যায়। সিরিয়া তাকেই আবার সাত বছর ধরে সমর্থন জুগিয়ে আসছে।
সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট আহমাদিনেজাদের লেবানন সফরও বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি হিজবুল্লাহ অধ্যুষিত এলাকার পাশে গিয়ে যে বক্তব্য রেখেছেন, তাও ছিল খুবই আলোচিত একটি বিষয়। সৌদি আরব মালিকির ব্যাপারে যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাশার বিষয়টিকে গুরুত্বসহ বিবেচনা করতে চাইছে না। কারণ তারা ভুলতে পারেনি, ইরাকে এই মালিকির শাসনামলেই ধর্মীয় গোষ্ঠীদ্বন্দ্ব ব্যাপক আকার ধারণ করেছে। বাগদাদে সুনি্ন মতাবলম্বীদের ওপর যেভাবে বর্বরোচিত হামলা হয়েছিল, তা কিন্তু তারা ভুলে যায়নি। অন্যদিকে কুয়েত, বাহরাইন এমনকি সৌদি আরবও ইরানের প্রতি নমনীয়। কারণ তাদের দেশের অভ্যন্তরে থাকা শিয়াদের কথা বিবেচনা করতে হয়। দেশের শিয়ারা যদি অসহিষ্ণু হয়ে ওঠে, তাহলে তাদের রাজনৈতিক অস্থিতিশীলতা দেখা দেবে। অন্যদিকে ইরাকের রাজনৈতিক নেতারা দুটি কারণে মালিকির প্রধানমন্ত্রিত্ব পুনরায় কামনা করেন না। তার একটি হচ্ছে_তাঁরা মনে করছেন, ইরান যদি আবারও ইরাক বিষয়ে মাথা ঘামাতে যায়, তাহলে আবারও সেখানে রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে।
দ্বিতীয়ত, মালিকির দ্বিতীয়বারের ক্ষমতা লাভ সেখানকার গণতন্ত্রমনা রাজনৈতিক দলগুলোর জন্য সুখবর বয়ে আনবে না। তিনি সিকিউরিটি ফোর্স নামে একটি বাহিনী গঠন করেছেন, যাদের ডেথ স্কোয়াড বললেও ভুল হবে না। সাংবিধানিক বিধান অমান্য করার ব্যাপারেও মালিকির বিরুদ্ধে অভিযোগ রয়েছে।
ইরাকে ইরানিদের পছন্দনীয় রাজনৈতিক অবস্থানকে যুক্তরাষ্ট্র কেন মেনে নিচ্ছে এবং তা সফল করার জন্য তারা কেন সচেষ্ট, তা বিশ্লেষিত হতে পারে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তাঁর ক্ষমতাকালেই তিনি ইরাক থেকে সৈন্য সরিয়ে নিতে চান। তিনিও তাঁর পূর্বসূরি ডবি্লউ জর্জ বুশেরই পদাঙ্ক অনুসরণ করে চলেছেন। একইভাবে ওবামাও কিন্তু যুক্তরাষ্ট্রের স্বার্থ বিবেচনা করে ইরাক বিষয়ে এভাবে অগ্রসর চিন্তা করছেন না। আসলে তিনি চাইছেন, এ দিকটি থেকে মন দেশের ভেতর ফিরিয়ে নিতে। এতে তিনি পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার কাজটি চালানোর সুযোগ পাবেন বেশি।
============================
আলোচনা- 'ইভ টিজিং : দায়ী কে?' by ফখরে আলম  কল্প গল্প- '...আজব খাওয়া, ভোজ কয় যাহারে!' by আলী আলী হাবিব  রাজনৈতিক আলোচনা- ''উচিত কথায় ননদ বেজার, গরম ভাতে ভাতে বিলাই (বিড়াল)' by আবদুল গাফ্‌ফার চৌধুরী  প্রকৃতি- 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃক্ষশত্রু' by মেহেদী উল্লাহ  ইতিহাস- 'ইতিহাসে মওলানা ভাসানীর আসন' by সৈয়দ আবুল মকসুদ  ইতিহাস- 'টিকে থাকুক ‘টেগর লজ’' by আশীষ-উর-রহমান  আলোচনা- 'কর্মশক্তি ও টাকার অপচয়!' by রোজিনা ইসলাম  রাজনৈতিক আলোচনা- 'আশির দশকে রাজনীতির গুণগত পরিবর্তন' by আবুল কাসেম ফজলুল হক  আলোচনা- 'বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব আকাশচুম্বী' by ড. নিয়াজ আহম্মেদ  ইতিহাস- 'প্রত্যন্ত জনপদে ইতিহাস-সঙ্গী হয়ে' by সাযযাদ কাদির  আন্তর্জাতিক- 'জাতিসংঘ বনাম যুক্তরাষ্ট্র' by শহিদুল শহিদুল ইসলাম  গল্পালোচনা- 'দেখেছি তার কালো হরিণ চোখ?' by মহসীন মহসীন হাবিব  স্বাস্থ্য আলোচনা- 'প্রসূতিসেবায় পিছিয়ে দেশ' by শেখ সাবিহা আলম  রাজনৈতিক আলোচনা- 'বন্দিত কান্না, নিন্দিত হরতাল আর রাজকীয় অশ্রুপাতের গল্প' by ফারুক ওয়াসিফ  খবর- উত্তর কোরিয়ার নতুন পরমাণু প্ল্যান্ট দেখে 'তাজ্জব' মার্কিন বিজ্ঞানীরা


কালের কন্ঠ এর সৌজন্যে
লেখকঃ ফয়সাল আমিন ইস্ত্রাবাদি
ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর দ্য স্টাডি অব দ্য মিডল-ইস্টের পরিচালক, জাতিসংঘে ইরাকের সাবেক ডেপুটি পারমানেন্ট রিপ্রেজেন্টেটিভ এবং ২০০৪ সালে ইরাকের সাময়িক সংবিধান প্রণেতাদের একজন
খালিজ টাইমস থেকে অনুবাদ করেছেন মোস্তফা হোসেইন

এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.