গ্যাস নির্গমনের কারণে উদ্ধারকাজ ব্যাহত

নিউজিল্যান্ডের পাইক রিভার কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় ২৯ জন খনিশ্রমিক আটকা পড়েছেন। তাঁদের মধ্যে পাঁচজন বিদেশি শ্রমিক আছেন। বিদেশি শ্রমিকদের দুজন অস্ট্রেলীয়, দুজন ব্রিটিশ ও একজন দক্ষিণ আফ্রিকার নাগরিক। গতকাল শনিবার দেশটির পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
পুলিশ জানায়, গ্যাস নির্গমন বন্ধ না হওয়ায় দুর্ঘটনার ২৪ ঘণ্টা পরও উদ্ধার তৎপরতা শুরু করা যায়নি। এমনকি আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগযোগ স্থাপন করাও সম্ভব হয়নি।
গ্রেমাউথ শহরের মেয়র ককশুর্ন বলেন, আটকে পড়া শ্রমিকদের আত্মীয়স্বজন হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। শ্রমিকদের বয়স ১৭ থেকে ৬২ বছরের মধ্যে। তাঁদের স্বজনেরা খনির কাছেই অপেক্ষা করছেন।
পাইক রিভার কয়লাখনির প্রধান নির্বাহী পিটার হুইটাল বলেন, বাতাসের অবস্থা পরীক্ষা করে উদ্ধারকারী দল খনির কাছেই অপেক্ষা করছে। গ্যাস নির্গমন বন্ধ না হওয়ায় তারা খনির ভেতরে ঢুকতে পারছে না। তিনি জানান, মিথেন গ্যাসের কারণে খনিতে ওই বিস্ফোরণ ঘটে থাকতে পারে।
জেলা পুলিশ কমান্ডার সুপারিনটেনডেন্ট গ্যারি নোলেস জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত উদ্ধারকারীরা খনির ভেতরে প্রবেশ করতে পারবে না।
গত শুক্রবার নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের পশ্চিম উপকূলীয় গ্রেমাউথ শহরের পাইক রিভার কয়লাখনিতে বিস্ফোরণের পর খনির ভেতর থেকে পাঁচজন শ্রমিক বের হয়ে আসতে সক্ষম হন। ২৯ জন শ্রমিক খনির ভেতরে আটকা পড়েছেন। এর আগে খনি কর্তৃপক্ষ ২৭ জন শ্রমিকের আটকে পড়ার খবর নিশ্চিত করেছিল।

No comments

Powered by Blogger.