জার্মানির পার্লামেন্ট ভবনে হামলা হতে পারে

আল-কায়েদা এবং এর সহযোগী সন্ত্রাসী সংগঠনগুলো জার্মানির পার্লামেন্ট ভবনে হামলা চালানোর পরিকল্পনা করছে। আগামী ফেব্রুয়ারি অথবা মার্চ মাসে এই হামলা চালানো হতে পারে। জার্মানির সাপ্তাহিক ডের স্পিগেল কাল সোমবারের সংখ্যায় এ খবর প্রকাশ করবে।
ডের স্পিগেল পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে এই প্রতিবেদন করেছে। বিভিন্ন টেলিফোন কলের সূত্র ধরে জার্মানির ফেডারেল ক্রাইম অফিস (বিকেএ) হামলার পরিকল্পনার বিষয়টি জানতে পারে। দেশের বাইরে থেকে এসব টেলিফোন কল আসে। ডের স্পিগেল-এর প্রতিবেদন অনুযায়ী, ছয় সদস্যের একটি দল ওই হামলা চালাতে পারে। তাদের মধ্যে দুজন এরই মধ্যে বার্লিনে ঢুকেছে। ছয় থেকে আট সপ্তাহের বেশি সময় ধরে ওই দুই ব্যক্তি বার্লিনে অবস্থান করছেন। অন্য চারজনের মধ্যে একজন জার্মান, একজন তুর্কি ও একজন আফ্রিকান নাগরিক। আরেকজনের পরিচয় পাওয়া যায়নি। ওই চারজন জার্মানিতে ঢোকার অপেক্ষায় আছেন।
প্রতিবেদনে আরও বলা হয়, দুই সপ্তাহ আগে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রীকে হামলার পরিকল্পনার কথা জানায়। এতে বলা হয়, আল-কায়েদার সহযোগী ভারতীয় একটি শিয়া গোষ্ঠী জার্মানিতে হামলার পরিকল্পনা করে। হামলার উদ্দেশ্যে দুটি দলকে জার্মানিতে পাঠানো হয়েছে।
এসব তথ্য পাওয়ার পর জার্মানির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী টোমাস ডে মেজিয়ার গত বুধবার দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় নিরাপত্তাব্যবস্থা জোরদারের নির্দেশ দেন। এরপর পার্লামেন্ট ভবনের চারদিকে ব্যারিকেড দিয়ে নিরাপত্তা জোরদার করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী মেজিয়ার বুধবার বলেন, ‘জার্মানিতে হামলার পরিকল্পনা জানতে পেরে নিরাপত্তা জোরদার করা হয়। চলতি মাসেই একটি হামলা চালানো হতে পারে বলে খবর পেয়েছি আমরা।’

No comments

Powered by Blogger.