বসতি নির্মাণ বন্ধ না হলে কোনো আলোচনা নয়: মাহমুদ আব্বাস

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, পূর্ব জেরুজালেমসহ সমগ্র ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপন বন্ধ না হলে তাঁরা ইসরায়েলের সঙ্গে কোনো রকম আলোচনায় বসবেন না। গতকাল রোববার কায়রোয় মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারকের সঙ্গে বৈঠক শেষ করে তিনি সাংবাদিকদের এ কথা জানান।
মাহমুদ আব্বাস বলেন, ‘যদি সামগ্রিক অর্থে বসতি স্থাপন বন্ধ করা না হয়, অন্য কথায় বসতি স্থাপন বন্ধের আওতায় যদি জেরুজালেমকে অন্তর্ভুক্ত করা না হয়, তাহলে আমরা পুনরায় আলোচনা শুরু করার প্রস্তাব গ্রহণ করব না।’
গত সপ্তাহে এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন শান্তি আলোচনা পুনরায় শুরু করার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ৯০ দিন বসতি স্থাপনা স্থগিত রাখার প্রস্তাব দেন। তবে তাঁর ওই প্রস্তাবে পূর্ব জেরুজালেমে বসতি স্থাপন বন্ধের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি।
হিলারির ওই প্রস্তাব লিখিত আকারে হাতে না পাওয়ায় নেতানিয়াহু প্রস্তাবটি তাঁর প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পেশ করেননি। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেছেন, ওয়াশিংটন লিখিত আকারে প্রস্তাবটি ইসরায়েলের কাছে পাঠানোর জন্য প্রস্তুত রয়েছে। গত সপ্তাহে রামাল্লায় যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জর্জ মিশেলের একান্ত সহকারী ডেভিড হল প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে ওই প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেছেন।
যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত ২ সেপ্টেম্বর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়। তবে পশ্চিম তীরে ইহুদি বসতি শুরু হলে তিন সপ্তাহ পরই সে আলোচনা ভেস্তে যায়।

No comments

Powered by Blogger.