৬০ বছরে বিদেশে পাচার হয়েছে ভারতের ২০ লাখ কোটি রুপি

গত ৬০ বছরে ভারত থেকে অন্তত ৪৬ হাজার ২০০ কোটি ডলার বিদেশে পাচার হয়েছে। ভারতীয় টাকার অঙ্কে যার পরিমাণ দাঁড়ায় ২০ লাখ ৩২ হাজার ৮০০ কোটি রুপি। এই অর্থ ভারতের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অন্তত ৪০ শতাংশ।
মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক সংস্থা গ্লোবাল ফিনান্সিয়াল ইনটিগ্রিটির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ দেব কর এক গবেষণা সমীক্ষায় এই তথ্য পরিবেশন করেছেন।
এই প্রতিবেদনে বলা হয়েছে, কর ফাঁকি দিতে বহু বেসরকারি সংস্থা এবং ধনী ভারতীয় বিদেশের বিভিন্ন ব্যাংকে অর্থ জমা রেখেছেন। প্রতিবছর গড়ে ভারতীয়দের এক হাজার ৬০০ কোটি ডলার বিদেশের বিভিন্ন ব্যাংকে জমা পড়ছে।
দেব কর আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) দীর্ঘদিন কাজ করেছেন।
এই সমীক্ষা করা হয়েছে ১৯৪৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত সময়কে ধরে। ভারতীয়দের এই কালো টাকা শুধু সুইস ব্যাংকেই জমা হয়নি, বরং চলে গেছে মরিসাস, হংকং, সিঙ্গাপুর, ম্যাকাও, সিশেলস, থাইল্যান্ড এবং দুবাইতেও। সেখানে ব্যবসায়িক কাজে বিনিয়োগও হচ্ছে এই টাকা।
এদিকে ভারতীয় শিল্পপতি, বেসরকারি সংস্থা এবং বিভিন্ন পুঁজিপতির হাত ধরে বিদেশে পাচার হওয়া ভারতের কালো টাকা এখনো উদ্ধার করতে পারেনি ভারত সরকার। গত আগস্ট মাসে সুইজারল্যান্ড সরকারের সঙ্গে ভারত সরকারের সুইস ব্যাংকে গচ্ছিত ভারতীয়দের কালো টাকা উদ্ধারের জন্য একটি চুক্তি সম্পাদন হয়; তবে এখনো কালো টাকা উদ্ধারে তেমন কোনো অগ্রগতি হয়নি।

No comments

Powered by Blogger.