প্রকৃতি- 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃক্ষশত্রু' by মেহেদী উল্লাহ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটিতে আবারও গাছ কেটেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেটসংলগ্ন সড়কদ্বীপের প্রায় ৩০টি দেবদারু ও ঝাউগাছ কেটে ফেলা হয়েছে। নির্বিচারে কেন এ বৃক্ষনিধন? বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে দেখা যায়, প্রশাসনের কর্তাব্যক্তিরা মনগড়া উত্তর দিয়েছেন। কারণ তাঁরা নিজেরাই জানেন না এত গাছ একসঙ্গে কাটার সদুত্তর কী? এ গাছগুলোই এত দিন ক্যাম্পাসের শ্রীবৃদ্ধি করেছে। পাশেই বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতিচর্চার মুক্তমঞ্চ। পরিবেশের পাশাপাশি ক্যাম্পাসের আচার-অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ববাহক ছিল গাছগুলো। সংগঠনগুলোর উৎসবের আগে গাছগুলোতে চোখ রাখলেই বোঝা যেত মুক্তমঞ্চের আসছে অনুষ্ঠানটি কী ধরনের। উৎসবের ধরন-আমেজ ফুটিয়ে তোলা হতো সড়কদ্বীপ ও আশপাশে।
প্রশাসন ভাবছে, বৃক্ষে নয়, ফুলের গাছ দিয়ে সৌন্দর্য বাড়ানো হবে। কিন্তু এ জন্য তো তারা কার্যরত সৌন্দর্য ও তার গুরুত্ব ধ্বংস করে অন্য সৌন্দর্য গড়তে পারে না। বস্তুত এ গাছগুলোর ক্ষতিকর কোনো দিকই ছিল না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৃক্ষ নিধনের এ ঘটনা প্রশ্ন দাঁড় করায়, সৌন্দর্য ধ্বংস করে, পরিবেশের ক্ষতি করে, মানুষের বন্ধুকে নিধন করে এ কোন উন্নয়ন? জাহাঙ্গীরনগরের এই ঘটনা সরকারের দৃষ্টিগোচরীভূত নিশ্চয়ই হয়েছে। দেশের সবচেয়ে উঁচু শহীদ মিনারটি যেহেতু তাদের সীমানায় তাই তারা ঢাকা-আরিচা থেকে দেশবাসীকে এটি দেখাতেই পারে। কিন্তু এর আগে পত্রিকায় দেখেছি, কুকুর ঘুমাচ্ছে, যে কেউ জুতা নিয়ে যখন তখন উঠছে_কোনো নির্দেশনা পর্যন্ত নেই। ফলে শহীদ মিনারের প্রতি তাদের কতটা টান তাতেই বোঝা যায়। গাছগুলো যেদিন কাটা হয় সেদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পরিবেশ আইন-২০১০ নীতিগতভাবে অনুমোদিত হয়। প্রকৃতপক্ষে সরকারের চিন্তার সঙ্গে একটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক চিন্তা কাঠামোর সাদৃশ্য যে নেই তা এ ঘটনায় পরিষ্কার! জাবিতে এর আগেও কাটা হয়েছে শতাধিক গাছ। এ গাছগুলো কেন তাদের শত্রুতে পরিণত হল তা আমাদের বোধগম্য নয়। বাস্তবতা এমন, এর বদলে যদি আরেক প্রশাসন আসে তারাও ঠিক একই কাজ করবে! কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর চরিত্র পাল্টে উচ্চশিক্ষা ধ্বংস ও বাণিজ্যিকীকরণের অপচেষ্টা চালাচ্ছে একটি মহল। প্রশাসন যখন যেখান থেকে পারছে অর্থ আয়ের অপকৌশল বেছে নিচ্ছে। তাই এ বৃক্ষনিধন বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। ইউজিসির ২০ বছর মেয়াদি উচ্চশিক্ষার কৌশলপত্রের অনুসরণে একে 'প্রাইভেট' বানানো হচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয়কে ধীরে ধীরে নিজস্ব আয়ে চলতে হবে_এ নীতির বাস্তবায়ন হচ্ছে। নষ্ট করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাজনীতির পরিবেশ। এখন আর শিক্ষার্থীরা আগের মতো সংগঠিত ও অধিকার-সচেতন নয়। তাই প্রশাসনের এ ধরনের কর্মকাণ্ডে প্রতিবাদ জানানোর সাধ্য তাদের নেই।
========================
ইতিহাস- 'ইতিহাসে মওলানা ভাসানীর আসন' by সৈয়দ আবুল মকসুদ  ইতিহাস- 'টিকে থাকুক ‘টেগর লজ’' by আশীষ-উর-রহমান  আলোচনা- 'কর্মশক্তি ও টাকার অপচয়!' by রোজিনা ইসলাম  রাজনৈতিক আলোচনা- 'আশির দশকে রাজনীতির গুণগত পরিবর্তন' by আবুল কাসেম ফজলুল হক  আলোচনা- 'বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব আকাশচুম্বী' by ড. নিয়াজ আহম্মেদ  ইতিহাস- 'প্রত্যন্ত জনপদে ইতিহাস-সঙ্গী হয়ে' by সাযযাদ কাদির  আন্তর্জাতিক- 'জাতিসংঘ বনাম যুক্তরাষ্ট্র' by শহিদুল শহিদুল ইসলাম  গল্পালোচনা- 'দেখেছি তার কালো হরিণ চোখ?' by মহসীন মহসীন হাবিব  স্বাস্থ্য আলোচনা- 'প্রসূতিসেবায় পিছিয়ে দেশ' by শেখ সাবিহা আলম  রাজনৈতিক আলোচনা- 'বন্দিত কান্না, নিন্দিত হরতাল আর রাজকীয় অশ্রুপাতের গল্প' by ফারুক ওয়াসিফ  খবর- উত্তর কোরিয়ার নতুন পরমাণু প্ল্যান্ট দেখে 'তাজ্জব' মার্কিন বিজ্ঞানীরা  গল্পসল্প- 'মুজিব একবার আসিয়া সোনার বাংলা যাওরে দেখিয়ারে' by মোস্তফা হোসেইন  আন্তর্জাতিক- 'ওবামা কি ক্লিনটনের দৃষ্টান্ত অনুসরণ করবেন?' by সৈয়দ মোয়াজ্জেম আলী  কৃষি আলোচনা- 'পোষের শেষ মাঘের বারো' by ড. জীবন কৃষ্ণ বিশ্বাস  মণিপুরি মহা রাসলীলা উৎসবের ইতিকথা by মুজিবুর রহমান


কালের কন্ঠ এর সৌজন্যে
লেখকঃ মেহেদী উল্লাহ


লেখা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.