পাঁচ দিন বন্ধের পর আজ থেকে আবার শেয়ারবাজার চালু

ঈদুল আজহার তিন দিনের সরকারি ছুটি এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি—সব মিলিয়ে টানা পাঁচ দিন বন্ধ থাকার পর আজ রোববার থেকে দেশের শেয়ারবাজারে লেনদেন আবার শুরু হচ্ছে। দুই স্টক এক্সচেঞ্জে ঈদের আগের শেষ লেনদেন হয়েছে গত সোমবার।
ঈদের আগের শেষ কার্যদিবসে শেয়ারবাজার ছিল বেশ চাঙা। ওই দিন দুই স্টক এক্সচেঞ্জেই সাধারণ মূল্যসূচক ও বাজার মূলধনের রেকর্ড হয়েছে। বেড়েছিল লেনদেনের পরিমাণও।
বাজার বিশেষজ্ঞদের মতে, ঈদের ঠিক আগে আগে শেয়ার বিক্রি করে টাকা ওঠানো যায় না। তাই এ সময় শেয়ার বিক্রির চাপ তুলনামূলক কম থাকে। আবার যাঁরা ঈদের ছুটিতে ঢাকা বা দেশের বাইরে যান, তাঁরা ছুটির পর নব-উদ্যমে বিনিয়োগ শুরু করেন। এ সময় সাধারণত বাজার চাঙা হয়ে ওঠে। এর সুযোগ নিতে অনেকে আগে থেকেই অবস্থান নিয়েছেন। এ বিষয়টিই ঈদের আগে বাজার চাঙা হওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছিল।
বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) বা সরকারের পক্ষ থেকে কোনো ধরনের হস্তক্ষেপ না থাকলে এ ধারা আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে বলে মনে করেন তাঁরা।
ঈদের আগের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক প্রায় ১৩৬ পয়েন্ট বেড়ে আট হাজার ৪৪৩ পয়েন্ট অতিক্রম করে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৪২৪ পয়েন্ট বেড়ে ২৩ হাজার ৯৪২ পয়েন্ট অতিক্রম করেছে। উভয় স্টক এক্সচেঞ্জের ইতিহাসেই এটি সর্বোচ্চ সূচক।

No comments

Powered by Blogger.