ফেদেরারের সংশয়

ছয় বছর ধরেই এটা হয়ে আসছে। কখনো নাদাল-সাম্রাজ্য, কখনো ফেদেরার-রাজ। টেনিস ইতিহাসে আর কখনোই কেবল দুজন খেলোয়াড়ের মধ্যে টানা ছয় বছর র্যা ঙ্কিংয়ের শীর্ষ দুটো স্থানের হাতবদল হয়নি। সামনের আরও কয়েক বছরও হয়তো ছবিটা থাকবে একই রকম। যদিও ফেদেরারই বলছেন, হয়তো আর কখনোই এক নম্বর ওঠা হবে না তাঁর!
‘কোনো সন্দেহ নেই আমার জন্য এটা হবে চ্যালেঞ্জিং। রাফা দারুণ খেলছে। ওকে টপকে যাওয়া আমার জন্য কঠিন’—এক নম্বরের মুকুট কবে ফিরিয়ে নিচ্ছেন, এমন প্রশ্নের জবাবে বলেছেন রজার ফেদেরার।
২০০৪ সালের ২ ফেব্রুয়ারি প্রথমবারের মতো র্যা ঙ্কিংয়ের শীর্ষে ওঠেন এই সুইস। রাফায়েল নাদালের তখন মাত্রই আবির্ভাব। এরপর এই স্প্যানিয়ার্ড একসময় দুই নম্বরে উঠে গেলেও ফেদেরার একে ছিলেন রেকর্ড টানা ২৩৭ সপ্তাহ। ২০০৮ সালের ১৭ আগস্ট দুইয়ে নেমে যান ফেদেরার, পরদিন এক নম্বরে ওঠেন নাদাল। টানা ৪৬ সপ্তাহ শেষে আবারও ফেদেরারের কাছে মুকুট সঁপে দিতে হয় তাঁকে গত বছর জুলাইয়ে। শীর্ষস্থানটির হাতবদল আরেকবার হয়েছে, গত জুনে। এরপর গত ২৪ সপ্তাহ শীর্ষে নাদাল।
ফেদেরারের এক নম্বরে ওঠা নিয়ে কথা হচ্ছে, কারণ এই কিংবদন্তি যে আরেকটি রেকর্ডের সামনে। সব মিলে ক্যারিয়ারে ২৮৫ সপ্তাহ এক নম্বরে কাটিয়েছেন ফেদেরার। বিশ্ব রেকর্ড থেকে মাত্রই এক সপ্তাহ দূরে। পিট সাম্প্রাস তাঁর ক্যারিয়ারে ২৮৬ সপ্তাহ ছিলেন শীর্ষে। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লামের মতো এই রেকর্ডটাও সাম্প্রাসের কাছ থেকে ফেদেরার কেড়ে নিতে পারবেন কি? ২৯ বছর বয়সী অবশ্য দাবি করলেন, ‘দেখুন, এক নম্বর নিয়ে আমি মোটেও মাথা ঘামাচ্ছি না।’

No comments

Powered by Blogger.