ভারতীয় বোলারদের প্রত্যাবর্তন

ড্যানিয়েল ভেট্টোরির সিদ্ধান্ত, আগের দিনের বৃষ্টির প্রভাব কিংবা কিউই দুই ব্যাটসম্যানের চোট; কারণ কী তা নিয়ে তর্ক হতে পারে। তবে এটা ঠিক, শেষ পর্যন্ত নিজেদের খুঁজে পেয়েছেন ভারতীয় বোলাররা।
নখদন্তহীন হয়ে দুই টেস্ট কাটানোর পর ভারতীয় বোলাররা নাগপুরে নিজেদের খুঁজে পাওয়ায় সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনেই পেছন পায়ে চলে গেছে সফরকারী নিউজিল্যান্ড। ভেজা আউটফিল্ডের জন্য দেরিতে শুরু হওয়া ও আলোর অভাবে আগে শেষ হয়ে যাওয়া প্রথম দিনে যে ৫৬ ওভার খেলা হয়েছে, তাতে ১৪৮ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ফেলেছে ভেট্টোরির দল।
অথচ শেষ টেস্টে টস করতে যাওয়ার আগ পর্যন্ত সবকিছুই ড্যানিয়েল ভেট্টোরির পক্ষে ছিল। উইকেটকে নিষ্প্রাণই মনে হচ্ছিল, তাঁর ব্যাটসম্যানরা ফর্মে ছিলেন, সর্বোপরি চোটের জন্য ম্যাচ খেলতে পারছেন ভারতের এই সিরিজের সেরা বোলার জহির খান। টসে জিতে সে জন্যই ‘ব্যাট’ বলে দিয়েছিলেন ভেট্টোরি।
কিন্তু তাঁর একটা বড় ক্ষতি হয়ে গেছে ওই টসের সময়েই। টস করতে মাঠে যাওয়ার সময় ভেট্টোরি দেখেছেন ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে পিঠে চোট পেয়েছেন আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান ম্যাককালাম। তাই বাধ্য হয়ে ফর্মে থাকা এই ওপেনারকে বাদ দিয়ে ইনিংস শুরু করতে পাঠানো হয় মার্টিন গাপটিল ও টিম ম্যাকিন্টশকে। উদ্দেশ্য, একটু সেরে ওঠার জন্য ম্যাককালামকে সময় দেওয়া। শারীরিক অস্বস্তি নিয়ে ম্যাককালামকে নামতে হয় আট নম্বরে।
শ্রীশান্ত ও ইশান্তও যে এই দিনটাকেই বেছে নিয়েছিলেন! নিজের পরপর দুই ওভারে দুই ওপেনারকে তুলে নেন শ্রীশান্ত। ইনিংসের ১৫ ও ১৭তম ওভারে রস টেলর ও ভেট্টোরিকে ফিরিয়ে দেন জহিরের চোটে সুযোগ পাওয়া ইশান্ত। মাঝের ১৬তম ওভারে কেন উইলিয়ামসনকে আউট করেন প্রজ্ঞান ওঝা। নিউজিল্যান্ডের তখন ৫ উইকেটে ৫১ রান। ৮২ রানে নিউজিল্যান্ড হারায় ষষ্ঠ উইকেট; ওঝার বলে ক্যাচ দেন হপকিন্স।
এই বিপর্যয়ের মধ্যে নিউজিল্যান্ডের যা কিছু প্রাপ্তি তা এই ষষ্ঠ উইকেট পড়ার পর; সপ্তম উইকেটে প্রতিরোধ গড়েন আহত দুই ব্যাটসম্যান জেসি রাইডার ও ব্রেন্ডন ম্যাককালাম।
পায়ের পেশিতে ব্যথা নিয়েই ৪ নম্বরে ব্যাট করতে নামতে হয় রাইডারকে। আর ম্যাককালাম ৮ নম্বরে! ব্যথা নিয়ে খেলতে নামায় রানার পাননি কেউই। ফলে সিঙ্গেল, ডাবল নেওয়ার জায়গায় বল পাঠিয়েও দাঁড়িয়ে থেকেছেন দুজন। তার পরও ১৯.৩ ওভারে সপ্তম উইকেটে তাঁদের জুটিটা হয় ৪২ রানের।
১১৩ বলে ৫টি চারসহ ৫৯ রানের ‘বীরত্বপূর্ণ’ ইনিংস খেলে হরভজন সিংয়ের একমাত্র শিকার হয়ে ফিরেছেন রাইডার। তবে লড়াই চালিয়ে যাচ্ছেন ৩৪ রানে অপরাজিত ম্যাককালাম। তবে সঙ্গী চোট ও সাউদিকে নিয়ে কত দূর যেতে পারবেন?

No comments

Powered by Blogger.