নতুন বইয়ে ওবামা ও মিশেলকে ‘বর্ণবাদী’ বলেছেন পেলি

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর সারাহ পেলিন তাঁর নতুন বইয়ে দেশের প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর স্ত্রী মিশেল ওবামাকে ‘দেশপ্রেমবর্জিত’ ও ‘বর্ণবাদী’ বলে অভিহিত করেছেন।
গত শুক্রবার দ্য টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।
প্রতিবেদনে বলা হয়, আমেরিকা বাই হার্ট: রিফ্লেকশনস অন ফ্যামিলি, ফেইথ অ্যান্ড ফ্ল্যাগ নামের বইটিতে পেলিন বর্ণবাদী রাজনীতির খনি চষে বেড়িয়েছেন।
বইয়ের বর্ণনায় পেলিন দাবি করেন, মিশেল তাঁদেরই একজন, টি-পার্টির আন্দোলনকে যাঁরা বর্ণবাদের পক্ষপাতে দুষ্ট বলে মনে করেন। তাঁরা মনে করেন, যুক্তরাষ্ট্র মূলত অন্যায্য ও অসাম্যের একটি দেশ।
পেলিন তাঁর দাবির সমর্থনে ২০০৮ সালের নির্বাচনী প্রচারণার সময় মিশেল ওবামার ভাষণের একটি উদ্ধৃতি তুলে ধরেন। মিশেল ওবামা বলেছিলেন, ‘আমার প্রাপ্তবয়স্ক জীবনে এই প্রথম আমাদের দেশের জন্য সত্যিই আমি গর্বিত।’
মিশেলের এ মন্তব্যের ব্যাপারে পেলিন বলেন, ‘আমি মনে করি, তাঁর এই মন্তব্যে আমাদের অবাক হওয়ার কিছু নেই। কারণ তিনি ও তাঁর স্বামী উভয়ই প্রায় দুই দশক ধরে রেভারেন্ড জেরেমিয়া রাইটের গির্জায় গিয়ে যুক্তরাষ্ট্র ও শ্বেতাঙ্গদের বিরুদ্ধে এই যাজকের বিষোদ্গার শুনেছেন।’
বইয়ে ফার্স্ট লেডি মিশেল সম্পর্কে পেলিন মন্তব্য করেন, যুক্তরাষ্ট্র নিয়ে তখনই তাঁর গর্ব হতে থাকে, যখন তাঁর স্বামী নির্বাচনে জয় পেতে শুরু করেন।

No comments

Powered by Blogger.