ধোনি বিশ্রামে, গম্ভীর অধিনায়ক

বেশ কিছুদিন ধরেই নির্বাচকদের কাছে বিশ্রামের অনুরোধ জানিয়েছিলেন ধোনি। শুক্রবার তো বলেই দিয়েছেন, একটানা খেলতে খেলতে হাঁপিয়ে উঠেছেন তিনি। শেষ পর্যন্ত তাঁর অনুরোধ মঞ্জুর হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে বহু কাঙ্ক্ষিত বিশ্রাম পাচ্ছেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দলকে নেতৃত্ব দেবেন উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর।
নিউজিল্যান্ডের বিপক্ষে শুধু ধোনিই নয় শেবাগ, টেন্ডুলকার, জহির খান ও হরভজন সিংকেও বিশ্রাম দেওয়া হয়েছে। দল গঠনে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের হোয়াইটওয়াশ হওয়ার ব্যাপারটি ভারতীয় নির্বাচকদের মাথায় ছিল কি না, তা জানা না গেলেও নির্বাচকেরা বলেছেন, আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দেওয়াটাকেই গুরুত্বপূর্ণ বলে ভাবছেন তাঁরা। আর কয়দিন পরেই বিশ্বকাপ যুদ্ধে ঝাঁপ দিতে হবে দলকে। বিশ্বকাপের আগে যেন কোনো ইনজুরির প্রকোপ দলকে ঘিরে না ধরে, সে জন্যই এ সতর্কতামূলক ব্যবস্থা। শেবাগ, টেন্ডুলকার, জহির খান ও হরভজন—এ চারজনই ছোটখাটো ইনজুরি সমস্যায় বেশ অনেক দিন ধরেই ভুগছিলেন। এত দিনে সম্পূর্ণ সুস্থ হওয়ার একটা ফুরসত পেলেন তাঁরা।
দলে দীর্ঘদিন পরে ফিরেছেন যুবরাজ সিং। ধোনির অনুপস্থিতিতে অধিনায়ক হিসেবে প্রথমে যুবরাজের কথা চিন্তা করা হলেও ভবিষ্যতের কথা ভেবে গম্ভীরের হাতেই তুলে দেওয়া হয়েছে অধিনায়কত্ব। ভারতের ক্রিকেট নির্বাচক কমিটির এক সূত্রের বরাত দিয়ে একটি ক্রিকেট ওয়েবসাইট জানিয়েছে, ভবিষ্যতে নাকি স্থায়ী অধিনায়ক হিসেবে গম্ভীরের কথাই ভাবছেন নির্বাচকেরা।
ধোনির অনুপস্থিতিতে উইকেট রক্ষকের দায়িত্ব কাকে দেওয়া হবে, এটা নির্ধারণ করতে বেশ সমস্যায় পড়তে হয়েছে নির্বাচকদের। এর আগে ধোনির অবর্তমানে এ দায়িত্ব পালন করেছেন পার্থিব প্যাটেল। এবারও তাঁরই অগ্রাধিকার পাওয়ার কথা ছিল। কিন্তু সমীকরণটা পাল্টে দিয়েছেন নবাগত ঋদ্ধিমান সাহা। রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে আসামের বিপক্ষে অপরাজিত ১৭৮ রানের চমত্কার এক ইনিংস খেলে পার্থিব প্যাটেলকে টপকে দলে জায়গা করে নিয়েছেন ঋদ্ধিমান।
ভারত দল: গৌতম গম্ভীর, মুরলি বিজয়, ভিরাট কোহলি, যুবরাজ সিং, সুরেশ রাইনা, সৌরভ তিওয়ারি, ঋদ্ধিমান সাহা, আর আশিন, প্রাভিন কুমার, ভিনয় কুমার, মুনাফ প্যাটেল, শ্রীশান্ত, ইউসুফ পাঠান, রবীন্দ্র জাদেজা।

No comments

Powered by Blogger.