এক কোটি ডলারের হেরোইন জব্দ করেছে নাইজেরিয়া

ইরান থেকে যাওয়া একটি জাহাজে অভিযান চালিয়ে প্রায় এক কোটি ডলার মূল্যের হেরোইন জব্দ করেছে নাইজেরিয়ার কর্তৃপক্ষ। লাওসের আপাপা সমুদ্রবন্দরে ওই জাহাজের ইঞ্জিনের অংশবিশেষ কেটে প্রায় ১৩০ কেজি হেরোইন উদ্ধার করা হয়।
নাইজেরিয়ার ন্যাশনাল ড্রাগ ল এনফোর্সমেন্ট এজেন্সির (এনডিএলইএ) একদল কর্মকর্তা গত শুক্রবার এ অভিযান পরিচালনা করেন। এ ঘটনায় জড়িত সন্দেহে তিন নাইজেরীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।
এনডিএলইএর মুখপাত্র মিশেল ওফেইজু জানিয়েছেন, চার মাস আগে বিদেশি গোয়েন্দা সূত্রগুলো সতর্ক করে দেয়, নাইজেরিয়ায় বড় ধরনের মাদকের চালান আসতে পারে। এ গোয়েন্দা তথ্যের পর নাইজেরিয়ায় আসা জাহাজের ওপর নজরদারি জোরদার করা হয়।
গত শুক্রবার ওই জাহাজে তল্লাশি চালানো হয়। জাহাজের ইঞ্জিনের একটি অংশে ১৩০ কেজি হেরোইন লুকিয়ে রাখা হয়েছিল। পরে ওই অংশ কেটে হেরোইন উদ্ধার করা হয়।
নাইজেরিয়ার শুল্ক বিভাগের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, এভি মনটেনিগ্রো নামের একটি জাহাজে করে ওই হেরোইন আনা হয়। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন সমুদ্রবন্দর হয়ে পশ্চিমা বিশ্বের বাজারে বিপুল পরিমাণ মাদক পাচার করা হয়।
এর আগে গত অক্টোবর মাসে একই বন্দর থেকে নাইজেরিয়ার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইরান থেকে আসা একটি মালবাহী জাহাজে অভিযান চালিয়ে বিপুল অস্ত্র জব্দ করেন। এসব অস্ত্রের মধ্যে ছিল রকেট লঞ্চার, গ্রেনেড, বিস্ফোরক দ্রব্য ও অন্যান্য আগ্নেয়াস্ত্র।

No comments

Powered by Blogger.