শ্রীলংকার বিপক্ষে হারের পর টাইগারদের প্রতিক্রিয়া by রফিকুল ইসলাম কামাল

আসলে হয়েছে কী, আমি যখন ব্যাটিংয়ে নামলাম, তখনই ডাক দিয়ে উঠল! কী ডাক দিল? ওই যে, প্রকৃতির ডাক! তাড়াহুড়ো করে প্যাভিলিয়নে ফেরা ছাড়া আর কোনো উপায় ছিল না তখন! আর প্যাভিলিয়নে ফিরতে হলে তো আউট হয়েই ফিরতে হবে, নাকি?
এই বিশ্বকাপের পরই আমাকে বিয়ে করানো হবে বলে আব্বা-আম্মা সূত্র আমাকে নিশ্চিত করেছে! এমতাবস্থায় রোদে পুড়ে ত্বক কালো হয়ে গেলে কপালে সুন্দরী বউ নাও জুটতে পারে! সেজন্যই বেশিক্ষণ রোদের মধ্যে ব্যাটিং না করে ছায়া সুনিবিড় প্যাভিলিয়নে ফিরে এলাম!
আসলে ভুলটা আমারই হয়েছিল! ওইদিন খেলার আগে টিফিন বিস্কুট খাইনি! তাই ছক্কা হাঁকানোর জন্য গায়ে জোর পাইনি!
দেশে সবসময় আতঙ্কের মধ্যে থাকতে হয়, এই বুঝি ককটেল কিংবা পেট্রোলবোমা ফুটলো! আর এসব ফুটলেই দৌড় দিতে হয়! এই অভ্যাসটা অস্ট্রেলিয়ায় গিয়েও রয়ে গেছে। সেদিন ব্যাটিংয়ে নেমে হঠাৎ 'বুম' টাইপের আওয়াজ পেয়ে দিলাম দৌড়! পরে দেখি আমি রানআউট!
আমি দলে মাত্র সুযোগ পেয়েছি। মানে আমি জুনিয়র। আমার চাইতে অনেক সিনিয়র ব্যাটসম্যানরা দলে রয়েছেন। তো আমি ব্যাটিংয়ে নেমে ভাবলাম, বেশিক্ষণ উইকেটে থাকলে সিনিয়ররা ব্যাটিংয়ের সুযোগ পাবেন না! এটা তাদের প্রতি অসম্মান হয়ে যাবে। আর তাই জলদি আউট হয়ে তাদের ব্যাটিংয়ের সুযোগ দিলাম। আমার কী দোষ বলুন?
কাহিনীটা আপনাদের বুঝতে হবে। আমরা শ্রীলংকার বিপক্ষে ইচ্ছে করেই একটু খারাপ খেললাম! কেন? যাতে পরবর্তী ম্যাচগুলোতে প্রতিপক্ষ আমাদের হালকাভাবে নেয়! আর ওরা আমাদের হালকাভাবে নিলেই তো আমরা ওদেরকে কুপোকাত করে ফেলবো! বুঝতে হবেরে পাগলা!
বুঝলেন, ফেয়ার অ্যান্ড লাভলী ম্যাক্স ফেয়ারনেস না মাখলে আত্মবিশ্বাস আসে না! আর এই ভুলটাই আমি শ্রীলংকার বিপক্ষে ম্যাচে করে বসলাম! ব্যাটিংয়ে নামার আগে ফেয়ার অ্যান্ড লাভলি মাখতে ভুলে গেলাম। আমার আত্মবিশ্বাসও এলো না, আর আমিও আণ্ডা মেরে ঠাণ্ডা হয়ে গেলাম।

No comments

Powered by Blogger.