ভাইবার নিয়ে হাইপার টেনশন! by মো. রায়হান কবির

সাংকেতিক যোগাযোগ
আধুনিক প্রযুক্তি যেহেতু কাজে আসছে না, সেহেতু প্রাচীনকালে ফিরে যেতে পারেন। প্রাচীন মিসরীয়দের মতো কথা বলতে কিংবা চিঠি লিখতে পারেন সংকেতের মাধ্যমে। ধরুন, আপনার অবস্থা বেগতিক, সেটা বোঝাতে আপনি আপনার বন্ধুকে এক বোতল 'কেরোসিন তেল' পাঠাতে পারেন। এতে করে সে বুঝবে আপনার অবস্থা কেরোসিন!
টক প্রেজেন্টার
মোবাইল বা টেলিফোনে কল হ্যাকিং খুব সহজসাধ্য ব্যাপার। আর ইদানীং ভাইবার-টাইবারেও হ্যাকিং ডাল-ভাত হয়ে গেছে। তাহলে উপায়? উপায় কিন্তু আছে। এই যেমন_ যে দু'পক্ষ কথা বলবেন তারা তাদের কথা নিজ কণ্ঠে না বলে অন্যকে দিয়ে বলাবেন। তাহলে কল হ্যাকিং হলেও নিজে ফাঁসবেন না! অনেকটা নিউজ প্রেজেন্টারের মতো 'টক প্রেজেন্টার'। অর্থাৎ ফোনের এদিকে আপনার হয়ে কথা বলবে একজন, আবার অন্য প্রান্তে আপনার বন্ধুর হয়ে কথা শুনবে অন্যজন!
চিত্রাঙ্কন
ভাব প্রকাশের আরেকটি মাধ্যম হলো ছবি। আপনি আপনার সিচুয়েশন অনুযায়ী ছবি এঁকে আপনার বন্ধুকে ফেসবুকে ট্যাগ করে দিতে পারেন। আপনার বন্ধু তার উত্তরে কমেন্টও করতে পারেন অথবা চাইলে অন্য একটি ছবি দিয়ে তার জবাব দিতে পারেন। বর্তমান সময়কে বলা হয় প্রযুক্তির সময়। আর তাই মানুষ মোবাইল বা টেলিফোনের কল হ্যাকিং ঠেকাতে ব্যবহার করত নেটভিত্তিক কল করার মাধ্যম ভাইবার অথবা স্কাইপ। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, এসব মাধ্যমেও কল হ্যাকিং হচ্ছে। তাই ভাইবার আর নিরাপদ মাধ্যম নয়, বরং হাইপার টেনশনের জিনিস। সুতরাং টেলিফোনে কথা ফাঁসের গ্যাঁড়াকলে ফাঁসতে না চাইলে নিচের মাধ্যম বা কৌশলগুলো ব্যবহার করতে পারেন।
সিনেমা
সিনেমা আমাদের জীবন থেকেই নেওয়া। তাই সিনেমার সঙ্গে আমাদের খুব ঘনিষ্ঠ যোগাযোগ। সেই নিরিখে বিচার করে আপনার বক্তব্যের সঙ্গে মিল রেখে একটি সিনেমা পছন্দ করুন। তারপর সেই সিনেমাটির কয়েকটি নির্দিষ্ট সিকুয়েন্স আপনার বন্ধুকে দেখতে বলুন, দেখবেন তিনি ঠিকই আপনার বক্তব্য বুঝতে পারবেন। একইভাবে তার জবাবও তিনি আপনাকে আরেকটি সিনেমা থেকে দিয়ে দিতে পারবেন। সো, হয়ে গেল ভাববিনিময়!
গান উৎসর্গের মাধ্যম
যোগাযোগের আরেকটি চমৎকার মাধ্যম হচ্ছে 'গান'। আপনি আপনার মনের ভাব গানের মাধ্যমেও প্রকাশ করতে পারেন। আপনার অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে আপনি আপনার বন্ধুকে উৎসর্গ করতে পারেন গান। একইভাবে আপনার বন্ধুও তার জবাবস্বরূপ উৎসর্গ করবে তার উত্তর সংশ্লিষ্ট গান। আর গান ফাঁস হলে কিছু করার নেই, ফাঁসলে ফাঁসবে গানের শিল্পী!

No comments

Powered by Blogger.