একটি রাজনৈতিক টক শো! by রফিকুল ইসলাম কামাল

রাজনীতির মাঠে এখন আগুন! তবে এই আগুনে আপনার রান্নাবান্না না হলেও, টক শো কিন্তু ঠিকই হয়। মানুষ ঘুমিয়ে পড়ার পর শুরু হয় বিভিন্ন চ্যানেলে এসব আলাপন! তা থেকে আমরাও উৎসাহিত (!) হয়ে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্যাঁচআল কার্যালয়ে দিনদুপুরে একটা কাল্পনিক টক শোর আয়োজন করলাম। চলুন, কিছুক্ষণ টক শো দেখি (মূলত পড়ি)
- সঞ্চালক : সুপ্রিয় দর্শক-শ্রোতা, থুক্কু পাঠক-পাঠিকা, দেশের রাজনীতির এই ক্রান্তিলগ্নে আজকে আমাদের এ টক শোতে আপনাদের স্বাগত জানাচ্ছি। আজ আমাদের কার্যালয়ে কথা বলতে এসেছেন সরকারি দল, মাঠের বিরোধী দল, চুনোপুঁটি দল, চুনোপুঁটি দল একাংশসহ বিভিন্ন রাজনৈতিক দলের কয়েকজন গুরুত্বহীন নেতা। আমরা তাদের কাছ থেকে দেশের এই সংকটময় সময়ে জ্ঞানহীন থুক্কু, জ্ঞানগর্ভ বক্তব্য শুনব। প্রথমেই মাঠের বিরোধীদলীয় নেতা বলবেন_
- সরকারদলীয় নেতা : দাঁড়ান দাঁড়ান, এখানে সরকারি দলের নেতা আমি। আমিই সবার আগে বলব! কিন্তু জনাব সঞ্চালক সাহেব দেখি পক্ষপাত করলেন! আপনি কি ওদের দল করেন?
- সঞ্চালক : ইয়ে মানে আপনি এসব কী বলছেন! আপনি প্রধান অতিথি, তাই সবার শেষে বলবেন।
- সরকারি দলের নেতা : প্রধান অতিথি! তাইলে ঠিক আছে!
- সঞ্চালক : ধন্যবাদ। জনাব মাঠের বিরোধীদলীয় নেতা এখন বলবেন...।
- মাঠের বিরোধীদলীয় নেতা : সংগ্রামী পাঠক-পাঠিকা, আমরা ক্ষমতায় যেতে চাই! ক্ষমতায় গিয়ে আপনাদের সেবা করতে চাই! কিন্তু এই দুষ্টু সরকার আমাদের অর্জিত অধিকারকে খর্ব করতে চায়। আমরা তা হতে দেব না। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি! আমাদের...!
- সরকারদলীয় নেতা : আরে থামেন! দুষ্টু মানে কী! হ্যাঁ? এই যে এখানে নাদুসনুদুস শরীর নিয়া এসে বড় গলায় কথা বলছেন, আমরা দুষ্টু হলে আপনারা এসব কথা বলতে পারতেন?
- চুনোপুঁটি পার্টির নেতা : আপনি ব্যক্তিগত আক্রমণ করছেন! নাদুসনুদুস শরীর তো আমাদের সবারই আছে। আমারটাও তো কম নাদুস-নুদুস না। আমার তাই গায়ে লাগছে আপনার কথা।
- চুনোপুঁটি পার্টি একাংশের নেতা : কী শুরু করলেন আপনারা? পল্টিবাজরা নীরব কেন?
- জাতীয় পল্টিবাজ পার্টির নেতা : খুক খুক... এখানে পল্টিবাজ কাকে বলা হলো? আমি কিন্তু উঠে যেতে বাধ্য হবো!
- মাঠের বিরোধীদলীয় নেতা : ও হ্যাঁ, বর্তমান সরকারের ভয়ে আপনি স্পষ্ট করে কিছু বলছেন না! ধিক্কার জানাই এই সরকারকে! অবিলম্বে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না দিলে আন্দোলন তীব্র থেকে তীব্রতর, কঠোর থেকে কঠোরতর হবে!
এই সময় একজন পাঠক টক শো কক্ষে প্রবেশ করলেন_
- সঞ্চালক : আপনি?
- পাঠক : জি, মাঠের বিরোধীদলীয় নেতার বক্তব্য শুনে আমি টাশকিত হইলাম! তীব্র থেকে তীব্রতর, কঠোর থেকে কঠোরতর বাক্যগুলোর অর্থ বুঝেন উনি?
- সঞ্চালক : ইয়ে মানে ইয়ে, হইছে গিয়ে... ধন্যবাদ পাঠক। এতক্ষণ আপনারা টক শোয় উপস্থিত নেতাদের কথা শুনলেন। আমরা দেশের রাজনীতির অচলাবস্থা নিয়ে কথা বলতে চেয়েছিলাম। যাই হোক, প্যাঁচআল আয়োজিত আজকের এই টক শোর ফলাফল শেষ পর্যন্ত কী হয়েছে_ এ কথা বলে না দিলেও আপনারা বুঝে নিয়েছেন! আগামী পর্বে আবার দেখা হবে। সবাই ভালো থাকুন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.