গাছ থেকে নামতেই পুলিশ ধরল জালাল উদ্দিনকে

তখনো জালাল উদ্দিন গাছে। নিচে আগে থেকেই প্রস্তুত পুলিশ। সকাল ৯টায় ২৪ ঘণ্টার কর্মসূচি পালন শেষে গাছ থেকে নামতেই পুলিশ তাকে আটক করে। কী তার অপরাধ? পুলিশের কাছে জানতে চান জালাল উদ্দিন। পুলিশের জবাব নেই। পুলিশের সাফ কথা অপরাধ কী তা থানায় গেলেই জানা যাবে। জালাল উদ্দিন ক্রসফায়ার, বিচার বহির্ভূত হত্যা এবং পেট্রলবোমা ও আগুনে পুড়িয়ে মানুষ হত্যার প্রতিবাদে জাতীয় প্রেস কাবের একটি গাছে চড়ে ২৪ ঘণ্টার কর্মসূচি পালন করেন।
সোমবার সকাল ৯টায় দু’টি ফেস্টুন, একটি হ্যান্ড মাইক, একটি হ্যারিকেন, কিছু শুকনা খাবার ও পানীয় নিয়ে প্রেস কাবের প্রধান গেট সংলগ্ন একটি গাছে চড়েন। তিনি ২৪ ঘণ্টার কর্মসূচি ঘোষণা করেন। মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে গাছ থেকে নামার পরেই জালাল উদ্দিনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। এ সময় তার সাথে থাকা হৃদয় (১৮) নামের আরেকজনকেও আটক করা হয়।
জালাল উদ্দিনের প্লাকার্ডে লেখা ছিল ‘১৬ কোটি মানুষ এই মাটিতে দাঁড়িয়ে কথা বলার অধিকার হারিয়ে ফেলেছে। তাই গাছে উঠে দাবি আদায়ের কথা বলছি। দাবি আদায় হলে নিচে নেমে আসব।’ তিনি ক্রসফায়ারের কথা বলেন। তিনি বলেন, ‘পুলিশ আমাকে ক্রসফায়ার করে হত্যা করতে পারবে না। কারণ জনগণ দেখবে।’
তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে স্মারকলিপি দেয়ার কথা বলেছিলেন।
আটকের ব্যাপারে শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মো: আব্দুল আজিম বলেন, ‘সকালে তাদের থানায় নিয়ে আসা হয়েছে।’ রাতে জানা গেছে তাদের বিরুদ্ধে কোনো মামলা হয়নি। তবে তারা থানাতেই আছেন।

No comments

Powered by Blogger.