কয়লা বিদ্যুৎকেন্দ্র এলাকায় সামাজিক উন্নয়ন তহবিল by শাহেদ চৌধুরী

কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকার সামাজিক উন্নয়নের জন্য আলাদা তহবিল গঠন করা হচ্ছে। কয়লা বিদ্যুতের দাম থেকেই এ তহবিল গঠন করা হবে। প্রতি ইউনিট বিদ্যুতের দাম থেকে তিন পয়সা করে নিয়ে এ তহবিলে দেওয়া হবে। তহবিলটির নাম দেওয়া হয়েছে 'কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় সামাজিক উন্নয়ন তহবিল গঠন ও পরিচালন নীতিমালা ২০১৫'। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ নীতিমালা অনুমোদনের প্রস্তুতি রয়েছে। প্রস্তাবিত নীতিমালাটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সংলগ্ন এলাকার জনগণের পুনর্বাসন ও পরিবেশগত ঝুঁকি মোকাবেলাসহ আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার ক্ষেত্রে একটি নির্দেশনা হিসেবে পরিগণিত হবে। মন্ত্রিসভায় নীতিমালাটি অনুমোদনের জন্য তৈরি করা সারসংক্ষেপে বলা হয়েছে, সরকারের পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১০ অনুযায়ী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা। এর মধ্যে ২০ হাজার মেগাওয়াট হবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র।
কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে করার জন্য প্রকল্প এলাকায় জনহিতকর কাজ সম্পন্ন করতে ২০১২ সালের ১ আগস্ট একটি তহবিল গঠনের প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। এরই পরিপ্রেক্ষিতে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র এলাকার উন্নয়নের জন্য সামাজিক উন্নয়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নেয় বিদ্যুৎ বিভাগ।
এ তহবিল গঠনের জন্য বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের মূল্যের মধ্যে তিন পয়সা অন্তর্ভুক্ত করে ট্যারিফ নির্ধারণের জন্য নীতিগত সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রেক্ষাপটে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) নীতিমালার একটি খসড়া প্রণয়ন করে।
বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প এলাকায় জনগণের জীবনমান উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, জনগণের নতুন কর্মসংস্থান সম্পর্কিত প্রশিক্ষণ, স্বাস্থ্যবিষয়ক গণসচেতনতা, রাস্তা ও বাঁধ নির্মাণ, গাছের চারা রোপণ, কুটির শিল্পের প্রসার, বিদ্যুৎ ও অন্যান্য আধুনিক সুবিধাসহ টাউনশিপ স্থাপন, প্রাকৃতিক দুর্যোগে সহায়তার জন্য চিহ্নিত প্রকল্প বাস্তবায়নের জন্য এ তহবিলের অর্থ বিনিয়োগ করা হবে। এ ছাড়াও বিদ্যুৎকেন্দ্র পরিচালনাকারী সংস্থা সামাজিক উন্নয়নের ভৌত ও আর্থিক পরিকল্পনা তৈরি করবে।
সামাজিক উন্নয়ন তহবিলের ব্যবস্থাপনা ও পরিচালনার জন্য বিদ্যুৎকেন্দ্রের প্রতিটি প্রকল্প এলাকায় সামাজিক উন্নয়ন তহবিল ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে। বিদ্যুৎকেন্দ্র পরিচালনাকারী সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসনের একজন প্রতিনিধি, নাগরিক সমাজের একজন প্রতিনিধি, বিদ্যুৎকেন্দ্রের একজন কর্মকর্তা ও একজন হিসাবরক্ষণ কর্মকর্তা কমিটির ব্যবস্থাপনা এবং পরিচালনার দায়িত্ব পালন করবেন।

No comments

Powered by Blogger.