তেল সংগ্রহে শ’ শ’ নারী-পুরুষ


বনবিভাগের উদাসীনতার কারণেই সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা জুড়ে তেল ছড়িয়ে পড়েছে এমন অভিযোগ সুন্দরবন সংশ্লিষ্ট বিভিন্ন মহলের। তারা বলছেন, ট্যাংকার দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই বনকর্মীরা সচেষ্ট হলে তেল বেশি দূর এগোতে পারতো না। ছড়িয়ে পড়তো না সুন্দরবনের আনাচে-কানাচে। বনবিভাগের অলসতা আর সিদ্ধান্তহীনতার কারণেই সুন্দরবনের এই মহাবিপর্যয়। তাদের মতে, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ অফিস থেকে শেলা নদীর ট্যাঙ্কার দুর্ঘটনাস্থলের দূরত্ব মাত্র এক থেকে দেড় কিলোমিটার। মঙ্গলবার ভোরে যখন ট্যাঙ্কারটির খোল ফেটে তেল বের হতে থাকে তখন শেলা নদীতে প্রায় প্রথম জোয়ার। মরা কটালের কারণে নদীতে স্রোতও তেমন ছিল না। তাছাড়া, শেলা নদীতে জোয়ার ঢোকে দু’দিক থেকে। আর এ নদীর প্রস্থ মাত্র ২/৩ শ’ গজের মতো। দুর্ঘটনার পরপরই বনবিভাগ নদীর দু’পাশ নেট দিয়ে আটকিয়ে রাখলে ভাসমান তেল এত গড়াতো না। সেভ দ্য সুন্দরবনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম বলেন, তেল দূষণে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ মহাবিপর্যয়ের মুখে। সুন্দরবন রক্ষায় মাঠ পর্যায়ের মূল দায়িত্ব হচ্ছে বনবিভাগের। তারা তাৎক্ষণিক ভাবে দ্রুত উদ্যোগ নিলে ভাসমান তেলকে ঠেকানো যেতো। তিনি বলেন, দূষিত তেল প্রায় ১শ’ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়েছে। আর এখন উদ্যোগ নেয়া হয়েছে ভাসমান তেল সংগ্রহ করার। এটা হাস্যকর হলেও কিছুটা উপকারে আসবে। মংলা নাগরিক সমাজের সভাপতি ও উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান মো. নূর আলম বলেন, এখন ঢাকঢোল পিটিয়ে যে ভাবে তেল তোলার চেষ্টা করা হচ্ছে, প্রথমদিনই এ কাজটা করা যেতো। শেলা নদীতে ২/৩ কিলোমিটার পরপর বনবিভাগের অফিস রয়েছে। তারা ইচ্ছা করলে ভাসমান তেলকে ঠেকাতে পারতেন। তিনি বলেন, সুন্দরবনের প্রতি খোদ বনবিভাগ যে আন্তরিক নয় সে প্রমাণ পাওয়া গেল। ফলে অপূরণীয় ক্ষতি হলো সুন্দরবনের। চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. বেলায়েত হোসেন সব অভিযোগ অস্বীকার করে বলেন, দুর্ঘটনার পরপরই আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সহ বিভিন্ন মহলকে অবগত করেছি। পদক্ষেপ নিয়ে কাজ শুরু করতে করতে তেল অনেক দূর ছড়িয়েছে। তাছাড়া, ভাসমান তেল ঠেকাতে তাৎক্ষণিক কি করণীয় সে বিষয়ে সিদ্ধান্ত পেতেও দেরি হয়েছে।
ওদিকে, বিপর্যয় ঠেকাতে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন সুন্দরবন সংলগ্ন লোকালয়ের শ’ শ’ নারী-পুরুষ। যে যেভাবে পারছেন তুলে আনছেন নদীর ভাসমান তেল। সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এদের সহযোগিতা করছেন। শনিবার বিকাল পর্যন্ত প্রায় ৮০০০ লিটার ভাসমান তেল সংগ্রহ করা হয়েছে। জয়মণির ঘোল এলাকার কয়েক শ’ নারী-পুরুষ তেল সংগ্রহে নেমেছেন। পদ্মা অয়েল কোম্পানির ঠিকাদার ৩০ টাকা লিটার দরে এ তেল কিনে রাখছেন। কোস্টগার্ড, মংলা বন্দর কর্তৃপক্ষ, বন বিভাগ ও বিআইডব্লিউটিএ সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ভাসমান তেল সংগ্রহ অভিযান তদারক করছেন। ভাসমান তেলের মাত্রা কমে যাওয়ায় পরিষ্কার হতে শুরু করেছে শেলা ও পশুর নদীর কালো পানি। নদীতে গাঢ় ভাসমান তেল এখন আর চোখে পড়ছে না। তেল সংগ্রহকারী জয়মণি এলাকার বাসিন্দা আবদুল সাত্তার (৪৭) জানান, গত দু’দিনে তিনি একাই ৪২ লিটার তেল সংগ্রহ করেছেন। এতে তার আয় হয়েছে ১২৬০ টাকা। তিনি বলেন, ‘টাহা বড় কতা না, এই ত্যাল নদীতে থাকলে মাচ মরবে, বনের ক্ষতি অইবে, কেউ না কইলেও মোরা নিজেরাই এই ত্যাল তুইল্যা হালাইতাম।’ একই এলাকার বাসিন্দা আবদুল মজিদ (৩৫) বলেন, ‘হুনছি তেলের কারণে সুন্দরবনের ক্ষতি হইবে, মোরা জীবন দিয়া হইলেও এই ক্ষতি অইতে দিমু না, সুন্দরবন ও নদী আমাগো রুটি-রুজির জাগা।’ মংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা তবিবুর রহমান জানান, শনিবার বিকাল পর্যন্ত প্রায় ৮০০০ লিটার তেল সংগ্রহ হয়েছে। এ কাজে স্থানীয় জনতার ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। এদিকে নৌপরিহন মন্ত্রী শাজাহান খান শনিবার দুপুরে জয়মণির ঘোল পরিদর্শন করেছেন। এ সময়ে তিনি ঘটনাস্থলে কর্তব্যরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। এর আগে সকালে মংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে এক সভায় তিনি যোগ দেন। পরে বিকালে তিনি মংলা-ঘষিয়াখালী নৌ-রুট সরজমিন ঘুরে দেখেন। রোববার আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে বলে তিনি স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন। অন্যদিকে তেল দূষণে সুন্দরবনের বিপর্যয়ের প্রতিবাদে রোববার সকালে মংলা পৌরসভার সামনে মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছে মংলার নাগরিক সমাজ। বেসরকারি সংস্থা গঠন, পবা, বারসিক ও সার্ভিস বাংলাদেশসহ সচেতন নাগরিকরা এ কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গেছে।
সুজনের মানববন্ধন: সুন্দরবন ও সুন্দরবনের পরিবেশ রক্ষার দাবিতে গতকাল বাগেরহাট শহরে মানববন্ধন ও পথসভা করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। বিকালে শহরের মিঠাপুকুর পাড়ে খানজাহান আলী সড়কে সুজনের জেলা শাখার উদ্যোগে এ মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন সুজনের কেন্দ্রীয় সম্পাদক বদিউল আলম মজুমদার। মানববন্ধনে সুন্দরবনের ভেতর দিয়ে ও ঘষিয়াখালী-মংলা নৌপথে স্থায়ীভাবে বাণিজ্যিক জাহাজ চলাচল বন্ধের দাবি জানানো হয়। পথসভায় বক্তারা বলেন, বিভিন্ন মহল থেকে তাগাদা দেয়ার পরও সুন্দরবনের ভেতর দিয়ে বাণিজ্যিক নৌযান চলাচল বন্ধ না করায় বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ এক মহাবিপর্যয়ের মুখে। বাগেরহাটের মানুষ সুন্দরবনের ভেতর দিয়ে এই নৌপথ চিরদিনের মতো বন্ধ দেখতে চায়। পাশাপাশি লবণ পানি থেকে এলাকার কৃষি ও মাটি বাঁচাতে বাগেরহাটবাসী ঘষিয়াখালী-মংলা নৌ চ্যানেলও বন্ধ দেখতে চায়। পথসভায় বক্তব্য দেন সুজন বাগেরহাট জেলা কমিটির সভাপতি অধ্যাপক মো.  মোজাফফর হোসেন, সহ-সভাপতি শেখ আসাদ, সহ-সাধারণ সম্পাদক পারভীন আহমেদ, বাগেরহাট সরকারি পিসি কলেজের অধ্যাপক আমিরুল আলম, মহিলা পরিষদের সভানেত্রী ফরিদা বেগম, তহুরা বেগম প্রমুখ।

No comments

Powered by Blogger.