আমার প্রিয় গান গান শুনতে ভালোবাসি by আহমদ কবির

গানের প্রতি আকর্ষণ আমার ছেলেবেলা থেকেই। এ বয়সে এসে গান আরও গভীর অনুরাগের বিষয় হয়েছে। প্রেম, বিরহ আর বর্ষার গানের প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে। ছেলেবেলায় শোনা একটি গান আজও মনে দাগ কেটে আছে।
‘যমুনা কিনারে শাহজাহানের স্বপ্ন শতদল’...গানটি মৃণাল চক্রবর্তীর প্রথম দিকের রেকর্ড করা একটি গান। গানটা নিজেও গেয়েছি বহুবার। আমার মামা ও তার বন্ধুদের অনুরোধে এ গান গেয়ে রোজগার হয়েছিল এক আনা। আমি তখন গ্রামের ছেলে। সময়টা পঞ্চাশের দশক। আমাদের গ্রামে তখনো রেডিও আসেনি। আমরা গান শুনতাম গ্রামোফোনে। গান শুনতে হলে যেতে হতো মামার বাড়ি বা বন্ধুর বাড়ি। বন্ধুরা মিলে দলেবলে গান শুনতে যাওয়া হতো। আমি যখন স্কুলে পড়ি, তখন গ্রামে রেডিও এল। ‘অনুরোধের আসর গানের ডালি’ অনুষ্ঠানটি সবার মাঝে খুব জনপ্রিয়তা পেল। হেমন্ত মুখোপাধ্যায়, সতীনাথ মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, মান্না দে, গীতা দত্ত, মানবেন্দ্র মুখোপাধ্যায়ের গান শোনার সুযোগ হলো। ‘শুধু অবহেলা দিয়ে বিদায় করেছ যারে’...হেমন্তের গাওয়া গানটি শুনেছিলাম তখন। কী সুন্দর কথা! কী মিষ্টি সুর! পরে আর খুঁজে পাইনি গানটি।
সাহিত্যের ছাত্র হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের ভক্ত ছিলাম আগে থেকেই। রবীন্দ্রনাথের গান আমাকে খুব টানে। গভীরতম ভাবজগতের খোঁজ দেয় তাঁর গানের বাণী। মনে হয়, এ যে একে একে খুলে দিয়ে যায় আমারই মনের দ্বার। এ যে আমারই মনের অভিব্যক্তি!
‘আজি ঝড়ের রাতে তোমার অভিসার, পরান সখা বন্ধু হে আমার’...আমার প্রিয় রবীন্দ্রসংগীত। গভীর অন্ধকার। প্রকৃতিতে ঝড়। তার মাঝে পরান সখাকে অনুসন্ধান কেবল তো কবি করেন না, আমরা সবাই করি। এখনো আমি রবীন্দ্রসংগীতের ভীষণ ভক্ত। গভীর রাতে একা একা গান শুনতে ভালো লাগে আমার। নজরুলের গানও শুনি কখনো কখনো। নজরুলের লেখা বিরহের গানগুলো ভালো লাগে। বিষণ্নতা আর অপ্রাপ্তির মাঝেও যে একটি প্রাপ্তি রয়েছে, সেটি উপলব্ধি করি। নজরুলের ‘কেউ ভুলে কেউ ভুলে অতীত দিনে স্মৃতি’ শুনতে শুনতে নিজেও কখনো হারিয়ে যাই অতীতের কোনো সুখস্মৃতিতে...‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়, সেকি মোর অপরাধ’-এর মতন। গভীর রাতে একা একা গান শোনা হয় আজকাল। পুরোনো দিনের রেকর্ড করা বেশ কিছু গানের সংগ্রহ আছে আমার। গ্রাম-বাংলার লোকসংগীতগুলো শুনতে আজও ভালো লাগে। বিশেষ করে, আব্বাসউদ্দিন ও আবদুল আলিমের গান। রেজওয়ানা চৌধুরী বন্যা, মিতা হক, অদিতি ফাল্গুনী, ফেরদৌস আরা, শাহনাজ রহমতুল্লাহর গানও শুনি। বাদ পড়ে না ফেরদৌসী রহমান, আঞ্জুমান আরা বেগম, রুনা লায়লা, সাবিনা ্্্্্ইয়াসমীনের আধুনিক গানও। আসলে আমাদের বাংলা ভাষার মতো বাংলা গানগুলোও অনেক বেশি মধুর। বাংলা গানের এ মধুর বাঁশরি বাজবে চিরকাল...।
অনুলিখন: তাওহিদা জাহান

No comments

Powered by Blogger.