আদালত অবমাননা-ওয়াসার এমডিসহ ১০ জনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

ঢাকার পঞ্চম মহানগর যুগ্ম দায়রা জজ নুরনাহার বেগম শিউলি, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. তাকসিম এ খান ও ভাটারা থানার ওসিসহ ১০ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।
গতকাল মঙ্গলবার পৃথক আদেশে বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
বিচারকের বিরুদ্ধে রুল : ১১ লাখ টাকার চেক ডিজঅনারের একটি মামলায় হাইকোর্টের স্থগিতাদেশ থাকা সত্ত্বেও ওই মামলার কার্যক্রম পরিচালনা করায় নিম্ন আদালতের বিচারকের বিরুদ্ধে রুল জারি করা হয়। কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না- ১৮ জুনের মধ্যে এর ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই অভিযোগে ব্র্যাক ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শাকিল মাহমুদ ইমনের বিরুদ্ধে রুল জারি করা হয়। তাঁকেও এ সময়ের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।
হাবিবুর রহমান হাওলাদারের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল এ আদেশ দেওয়া হয়। আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন তৌফিক ইনাম টিপু। তাঁকে সহায়তা করেন অ্যাডভোকেট মো. রেজাউল করিম।
তৌফিক ইনাম টিপু সাংবাদিকদের বলেন, ২০০৮ সালে ব্র্যাক ব্যাংক হাবিবুর রহমান হাওলাদারের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করে। পরে হাবিবুর রহমানের আবেদনে ২০০৯ সালের ২ নভেম্বর হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেন। সময়ে সময়ে এই স্থগিতাদেশের মেয়াদ বাড়ান হাইকোর্ট। এই স্থগিতাদেশ থাকার পরও একই ব্যাংকের কর্মকর্তা শাকিল মাহমুদ ইমন ২০১২ সালের ২৭ সেপ্টেম্বর এক আবেদনে নিম্ন আদালতকে জানান, হাইকোর্টের স্থগিতাদেশ নেই। একই সঙ্গে তিনি মামলার কার্যক্রম চালানোর আবেদন করেন। এ আবেদনে ঢাকার পঞ্চম মহানগর যুগ্ম দায়রা জজ এ চেক ডিজঅনার মামলার কার্যক্রম শুরু করেন এবং হাবিবুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ইতিমধ্যে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। এখন যুক্তিতর্ক উপস্থাপন পর্যায়ে রয়েছে।
ওয়াসার এমডি ও ভাটারা থানার ওসির বিরুদ্ধে রুল : ভাটারা থানার কুড়িল এলাকার জাহানারা আহমেদের আবেদনের পরিপ্রেক্ষিতে ওয়াসার এমডি ও ভাটারা থানার ওসিসহ আটজনের বিরুদ্ধে রুল জারি করা হয়। তাঁদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। আদেশের পর মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, কুড়িলের বাসিন্দা জাহানারা আহমেদের বাসায় ওয়াসার পানির সংযোগের জন্য ২০১৩ সালের ২৩ জানুয়ারি হাইকোর্ট নির্দেশ দেন। ওই আদেশে প্রয়োজনে পুলিশ ও ম্যাজিস্ট্রেটের সহযোগিতা দেওয়ার কথা বলা হয়। এর পরও জাহানারা আহমেদের বাসায় পানির সংযোগ দেয়নি ওয়াসা কদর্তৃপক্ষ। আদালতের আদেশ পালন না করায় আদালত অবমাননার রুল জারি করেন।

No comments

Powered by Blogger.