প্রতিবেশীদের প্রতিই বেশি মনোযোগ দেবেন নওয়াজ

পররাষ্ট্রনীতিতে পাকিস্তান প্রাথমিকভাবে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে বেশি নজর দেবে। নবনির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র নীতিমালা বিষয়ক এক রূপরেখায় এ কথা জানিয়েছেন।
এতে ভারত, যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার সঙ্গে পারস্পরিক সম্পর্ক জোরদারের কথাও বলা হয়েছে। রূপরেখাটি বিভিন্ন দেশে অবস্থানরত পাকিস্তানের রাষ্ট্রদূতদের কাছে পাঠানো হবে।
পাকিস্তানে বেশির ভাগ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব এখনো বণ্টন হয়নি। তবে ধারণা করা হচ্ছে, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের হাতেই রাখবেন নওয়াজ।
রূপরেখায় প্রতিবেশী রাষ্ট্রগুলোর বিষয়ে নওয়াজ বলেন, 'আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠা না হলে উন্নয়নের কোনো প্রচেষ্টাতেই আমাদের সফলতা আসবে না। আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীল সরকার গঠনে সহায়তা করতে আমাদের আঞ্চলিক ঐক্য জোরদার করতে হবে।' ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে তিনি দুই দেশের পারস্পরিক ঐক্য উত্তরোত্তর বাড়ানোর তাগিদ দেন।
যুক্তরাষ্ট্রের ব্যাপারে রূপরেখায় নওয়াজ উল্লেখ করেন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে অভিন্ন স্বার্থের বেশি কিছু বিষয় আছে। তিনি বলেন, 'আমরা তাদের সঙ্গে ঐক্য বাড়াব। আর যেসব ক্ষেত্রে অনৈক্য আছে, তা কমিয়ে আনতে কাজ করব।' তিনি চীনকে বন্ধুরাষ্ট্র উল্লেখ করে বলেন, 'অর্থনৈতিক ক্ষেত্রে দেশটি বরাবরই আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার। পাকিস্তান এ মূল্যবান সম্পর্ককে আরো শক্তিশালী করবে।' নওয়াজ রাশিয়াকে পরাশক্তি ও পাকিস্তানের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে মন্তব্য করেন।
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ : তৃতীয়বারের মতো পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। গতকাল পার্লামেন্টে ৩০০ ভোট পেয়ে তিনি মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। গতকাল বিকেলে গভর্নরের ভবনে তাঁর শপথ নেওয়ার কথা ছিল। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.