দেশীয় কাগজশিল্প বাঁচাতে প্রস্তাব-সংবাদপত্র শিল্পে রেয়াত সুবিধা প্রত্যাহারের সুপারিশ

কাগজ তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহৃত বাঁশ আমদানিতে বিদ্যমান ১২ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশীয় কাগজশিল্প রক্ষার উল্লেখ করে অর্থমন্ত্রী গতকাল বৃহস্পতিবার সংসদে তাঁর বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেছেন।
পাশাপাশি সংবাদপত্র ও প্রকাশনা শিল্পে বিদ্যমান রেয়াতি সুবিধা তুলে দেওয়ার সুপারিশ করেছেন তিনি। প্রসঙ্গত, কাগজ তৈরির কাঁচামাল পাল্পের ওপর কোনো আমদানি শুল্ক নেই। তবে পাল্প তৈরির কাঁচামাল বাঁশ আমদানিতে শুল্ক রয়েছে।
অর্থমন্ত্রী জানান, নিউজপ্রিন্টের বাণিজ্যিক আমদানির ক্ষেত্রে ২৫ শতাংশ আমদানি শুল্কসহ মোট করভার ৬১ দশমিক ০৯ শতাংশ। অপরদিকে সংবাদপত্র শিল্প রেয়াতি হারে মাত্র ৩ শতাংশ আমদানি শুল্কসহ মোট ২৩ দশমিক ৪৫ শতাংশ শুল্ককরাদি পরিশোধ করে থাকে।
আমদানির ক্ষেত্রে এমন অসংগতির কারণে দেশীয় কাগজ শিল্প আর্থিক সংকটের সম্মুখীন বলে উল্লেখ করে অর্থমন্ত্রী দেশীয় কাগজ শিল্পের স্বার্থে সংবাদপত্র ও প্রকাশনা শিল্প কর্তৃক আমদানিকৃত নিউজপ্রিন্টের ক্ষেত্রে বিদ্যমান রেয়াতি সুবিধা প্রত্যাহারের সুপারিশ করেন।
দেশীয় কাগজ শিল্পের উৎপাদন ও চাহিদা বিষয়ে অর্থমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৬৭টি কাগজ উৎপাদনকারী কারখানা রয়েছে। আর দেশে নিউজপ্রিন্টের চাহিদা বছরে ১ দশমিক ২ লাখ টন। এর বিপরীতে দেশীয় সব কারখানার সম্মিলিত উৎপাদন ক্ষমতা প্রায় তিন লাখ টন। সংবাদপত্র শিল্প বছরে প্রায় শূন্য দশমিক ৫০ লাখ টন নিউজপ্রিন্ট বিদেশ থেকে রেয়াতি সুবিধায় সরাসরি আমদানি করে থাকে।

No comments

Powered by Blogger.