শিশু-কিশোরদের বিজ্ঞান কংগ্রেস by নুরুন্নবী চৌধুরী

বেড়াতে যাবেন অনেক দিনের জন্য। বাসায় থাকা প্রিয় টবের গাছগুলোতে এত দিন পানি কীভাবে দেওয়া যায়? বায়ুদূষণ বর্তমানে বড় একটি সমস্যা। এ দূষণ রোধ করার পদ্ধতিটাও জরুরি। এমন গুরুত্বপূর্ণ নানা বিষয়ের প্রকল্প নিয়ে হাজির হয়েছিল খুদে বিজ্ঞানীরা।
ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে দুই দিনের এ বিজ্ঞান কংগ্রেসে এমন নানা প্রকল্প, পোস্টার প্রদর্শন, নিবন্ধ উপস্থাপন ও নেটওয়ার্কিং করেছে সারা দেশ থেকে আসা ২৭০ জন শিক্ষার্থী। প্রকল্প প্রদর্শনই নয়, ছিল নিজের প্রকল্প নিয়ে ব্যাখ্যা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের যৌথ আয়োজনে অনুষ্ঠিত কংগ্রেসের অন্যতম উদ্দেশ্য ছিল শিশু-কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তোলা। পাশাপাশি বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল আয়োজিত বিজ্ঞান মেলাসহ আন্তর্জাতিক জনপ্রিয় বিজ্ঞান মেলায়ও যাতে বাংলাদেশের শিশু-কিশোরেরা যোগ দিতে পারে, সেটিও ছিলো লক্ষ্য। বিচারক হোক আর দর্শকই হোক, যেই প্রজেক্ট টেবিলের কাছে যান, সবাই মিলে বুঝিয়ে দেয় তার প্রকল্প ও প্রজেক্টের মাহাত্ন্য। বড় আবিষ্কার আর উদ্ভাবন দিয়ে বদলে দিতে চায় পৃথিবী, কাজ করতে চায় দেশের জন্য এই শিক্ষার্থীরা।
কংগ্রেসে প্রদর্শিত প্রকল্পগুলোর মধ্যে ছিল বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, থ্রিডি চশমা, পরিচ্ছন্ন শহর, বিদ্যুৎ-সাশ্রয়ী গাড়ি, নিরাপদ নৌযান, সৌরশক্তিতে কীটপতঙ্গ নিধন, দুর্ঘটনা সতর্কীকরণ যন্ত্রসহ বিভিন্ন জনকল্যাণমূলক ও সম্ভাবনাময় সব সৃজনশীল ধারণা। এসবের পাশাপাশি কীভাবে প্রকল্প তৈরি করতে হয়, কীভাবে পোস্টার প্রদর্শন করতে হয়, এসব বিষয়েও ছিল কর্মশালা। এতে বিভিন্ন বিজ্ঞানভিত্তিক প্রকল্পকে কীভাবে আকর্ষণীয় ও সৃজনশীল কাজে লাগানো যায়, তা জানানো হয় শিক্ষার্থীদের। প্রচলিত বিজ্ঞান মেলা থেকে ভিন্ন এই কংগ্রেসজুড়ে সব আয়োজনের নিয়ন্ত্রণ ছিল শিক্ষার্থীদের কাছে। কংগ্রেসে জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে সেরাদের দেওয়া হয় পুরস্কার। এ ছাড়া কংগ্রেস থেকে নির্বাচিত ৫০ জন অংশ নেবে ‘প্রথম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প’-এ। স্বপ্ন নিয়ে মানুষের ভাবনা কী হতে পারে, তাই ছিল ফারদীমের গবেষণার বিষয়। আর বিচারকদের কঠিন কঠিন সব প্রশ্নকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে কংগ্রেসে জুনিয়র ক্যাটাগরিতে সেরাদের সেরা হয় স্যার জন উইলসন স্কুলের শিক্ষার্থী ফারদীম মুনির। সিনিয়র ক্যাটাগরিতে বিজ্ঞান প্রকল্পের প্রয়োজনীয় বিষয় নিয়ে সেরাদের সেরা হয়েছে তাহফিজুল কোরআনুল করিম মাদ্রাসার শিক্ষার্থী ওমর ফারুক। প্রতিযোগিতায় পোস্টার প্রদর্শনীতে পুরস্কার জিতে নেয় অরণি বিদ্যালয়ের মহিমা স্বাগতা এবং নির্বাচিত হয় সর্বকনিষ্ঠ বিজয়ী হিসেবে। কংগ্রেসের আহ্বায়ক মুনির হাসান জানান, ‘দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এ জন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। শিশু-কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে আয়োজন করা হয়েছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।’
কংগ্রেসে মোট প্রকল্প প্রদর্শন করা হয় ১৩৫টি, পোস্টার সংখ্যা ছিল ২৮টি, নিবন্ধ উপস্থাপনা ছিল ৩৯টি। নিউজ কংগ্রেসের নানা বিষয় জানা যাবে www.cscongres.org ওয়েবসাইটে।

No comments

Powered by Blogger.