মিশেলের সঙ্গে দেখা হচ্ছে না লিউয়ানের-আজ যুক্তরাষ্ট্র যাচ্ছেন চিনপিং- লিউয়ান

যুক্তরাষ্ট্র সফরে ফার্স্ট লেডি মিশেল ওবামার সঙ্গে চীনা ফার্স্ট লেডি পেং লিউয়ানের দেখা হচ্ছে না। মেক্সিকো সফর শেষে আজ শুক্রবার যুক্তরাষ্ট্র পৌঁছবেন চীনা প্রেসিডেন্ট শি চিনপিং ও লিউয়ান।
ধারণা করা হচ্ছিল, প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামার সঙ্গে ক্যালিফোর্নিয়ায় তাঁদের পূর্বনির্ধারিত বৈঠকটি অনেকটা ঘনিষ্ঠ ও ঘরোয়া মেজাজে অনুষ্ঠিত হবে। কিন্তু গত মঙ্গলবার মিশেলের কার্যালয় থেকে জানানো হয়, মিশেল ওয়াশিংটনেই থাকছেন।
আজ শুক্রবার ও আগামীকাল শনিবার অনুষ্ঠেয় দুদিনের একান্ত বৈঠকে দুই দেশের মধ্যে বিদ্যমান বিরোধগুলো নিষ্পত্তির একটা ক্ষেত্র প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে। মিশেলের কার্যালয় জানায়, মিশেলের মেয়েদের চলতি শিক্ষাবর্ষ শেষ হচ্ছে এ সপ্তাহেই। তাই মেয়েদের সঙ্গে ওয়াশিংটনেই থাকছেন ফার্স্টলেডি। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, মিশেলের এমন সিদ্ধান্তকে অবজ্ঞাসূচক হিসেবে দেখা হতে পারে। সেক্ষেত্রে দেশ দুটির সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়তে পারে।
চীনের রেনমিন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী ঝ্যাং মিং বলেন, 'ফার্স্টলেডিদের কূটনৈতিক ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ এবং যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিল। স্বাভাবিক কূটনৈতিক শিষ্টাচারের দিক থেকে এটা অত্যন্ত অনাকাঙ্ক্ষিত।' ওয়াশিংটনের ব্রুকিংস ইনস্টিটিউটের চীনা রাজনীতি বিশেষজ্ঞ চেং লি জানান, পরিবারের প্রতি মিশেলের কর্তব্যকে চীনারা অবশ্যই সম্মান জানায়। কিন্তু তার সিদ্ধান্তের 'অবশ্যই আরো ব্যাখ্যার প্রয়োজন'। মিশেলের সিদ্ধান্তে চীনারা হতাশ হবে বলে ধারণা করা হচ্ছে। পেং লিউয়ান (৫০) চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) শিল্পকলা একাডেমীর ডিন এবং চীনের লোকসংগীতের জনপ্রিয় গায়িকা। সাম্প্রতিক লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল সফরে সবার মনোযোগের কেন্দ্রে ছিলেন লিউয়ান। চীনা সংবাদ সংস্থা চায়না ডেইলি বলেছে, 'শুধু গান দিয়ে নয়, আন্তরিকতা ও বিভিন্ন ভাষায় তার দখল লিউয়ানকে স্বাগতিক দেশগুলোর মানুষের কাছে আকর্ষণীয় করে তোলে।' হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদ সংস্থা তাদের ইন্টারনেট সংষ্করণে 'আমেরিকা সফরে তারকা পেং লিউয়ান' শিরোনামে লিউয়ানের ছবির গ্যালারি খুলেছে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.