অন্য দুনিয়া প্রতীকের জগ

চিত্রকর্মে আঁকা থাকে কত শত জিনিস। শিল্পী ও শিল্পসমালোচকদের মতে, একটি চিত্রকর্মের প্রতিটি উপাদানেরই আছে ভিন্ন ভিন্ন মানে। একেকটি উপাদান একেক বিষয়ের ইঙ্গিত বহন করে।
এবার তেমনই দুটি জিনিসের ব্যাখ্যা দেখুন—

ঘাস
ব্যবহার উপযোগিতার প্রতীক ঘাস। মাতৃভূমির সঙ্গেও মিল খুঁজে পাওয়া যায় এতে। যখন ঘাস উপড়ে ফেলা হয়, তখন বুঝতে হবে মাতৃভূমি বিপন্ন; রাজত্ব হাতছাড়া হওয়ার উপক্রম। বশ্যতা স্বীকার ও সমাজের তথাকথিত নিচু শ্রেণীর মানুষের সঙ্গেও তুলনা করা হয় এই তৃণের। ঘাস খুব দ্রুতই বাড়ে কিন্তু বিলীন হতেও সময় নেয় না। এ কারণেই বিলুপ্তির প্রকাশও করা হয় এর মাধ্যমে। ভালোবাসা, জীবনকে সহজভাবে নেওয়া এবং কিছু কিছু ক্ষেত্রে মৃত্যুর প্রতীক হিসেবেও ঘাসকে বেছে নেওয়া হয়েছে।

দ্বীপ
একাকিত্ব এবং বিচ্ছিন্নতার উপমার জন্য দ্বীপ থেকে আর ভালো কীই-বা হতে পারে! কবিতা, গান, চিত্রকর্মে তাই দ্বীপ মানে একা একজন। সামাজিকতা নেই, নেই হল্লাহাটি। একে প্রকাশ করা হয় হারানো সাম্রাজ্যের সঙ্গেও। ব্যক্তিত্বের মধ্যমণিও ভাবা হয়েছে অনেক ক্ষেত্রে, বিশাল আকাশের বুকে জ্বলজ্বল করে ফুটে থাকা তারা হিসেবেও দেখা হয়েছে কখনো কখনো দ্বীপকে। শান্তি, বিজয়, আদেশ, সৌন্দর্য, ভ্রম—দ্বীপ এসবেরও প্রতীক অনেক চিত্রকর্মে।
 ইউনিভার্সিটি অব মিশিগান ডটকম অবলম্বনে মাহফুজ রহমান

No comments

Powered by Blogger.