প্লট-ফ্ল্যাটের জন্য এলাকাভিত্তিক কর নির্ধারণ

আবাসন খাতের উন্নয়নে চলতি অর্থবছরের বাজেটে এলাকাভিত্তিক কর নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। জমি, ফ্ল্যাট ও বাড়ি কেনাবেচার ক্ষেত্রে বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করতে এ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
জাতীয় সংসদে গতকাল বৃহস্পতিবার উপস্থাপিত বাজেট প্রস্তাবনায় দেখা গেছে, বাড়ি বা ফ্ল্যাট নির্মাণের ক্ষেত্রে ২০০ বর্গমিটার পর্যন্ত রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, মতিঝিল ও দিলকুশা এলাকায় প্রতি বর্গমিটার কর ধরা হয়েছে পাঁচ হাজার টাকা। পরবর্তী প্রতি বর্গমিটারের জন্য কর ধরা হয়েছে সাত হাজার টাকা। একইভাবে ধানমণ্ডি, ডিওএইচএস, মহাখালী, লালমাটিয়া, উত্তরা, বসুন্ধরা, ক্যান্টনমেন্ট, কারওয়ান বাজার, বিজয়নগর, সেগুনবাগিচা, নিকুঞ্জ, চট্টগ্রামের পাঁচলাইশ, খুলশি, আগ্রাবাদ ও নাছিরাবাদ এলাকায় প্রথম ২০০ বর্গমিটার পর্যন্ত প্রতি বর্গমিটার চার হাজার এবং পরবর্তী প্রতি বর্গমিটারের জন্য পাঁচ হাজার টাকা কর প্রস্তাব করা হয়েছে।
অন্যান্য সিটি করপোরেশনভুক্ত এলাকায় প্রতি ২০০ বর্গমিটারের জন্য প্রতি বর্গমিটার দুই হাজার টাকা, পরবর্তী প্রতি বর্গমিটারের জন্য তিন হাজার টাকা; জেলা সদরের পৌর এলাকায় ২০০ বর্গমিটার পর্যন্ত প্রতি বর্গমিটার এক হাজার টাকা ও পরবর্তী প্রতি বর্গমিটারের জন্য এক হাজার ৫০০ টাকা; উপজেলাসহ অন্যান্য এলাকায় ২০০ বর্গমিটার পর্যন্ত প্রতি বর্গমিটার ৭৫০ টাকা ও পরবর্তী প্রতি বর্গমিটারের জন্য এক হাজার টাকা এবং একাধিক বাড়ি বা ফ্ল্যাটের ক্ষেত্রে অতিরিক্ত ২০ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে।
জমি বা প্লটের ক্ষেত্রে করহার হবে মোট মূল্যের ১০ শতাংশ। তবে একাধিক জমি বা প্লটের ক্ষেত্রে আরো ২০ শতাংশ কর অতিরিক্ত দিতে হবে।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আবাসন খাতে সহজ শর্তে ঋণদানের বিষয়টি প্রক্রিয়াধীন। আবাসন খাতে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে বেসরকারি আবাসন কম্পানিগুলোকে নিবন্ধিত করার পরিকল্পনা রয়েছে। রাজধানী ঢাকার ওপর ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ এড়াতে নগরীর চারপাশে চারটি স্যাটেলাইট সিটি তৈরির কাজে হাত দেওয়া হয়েছে। কামরাঙ্গীরচর ও ধামরাইয়ে স্যাটেলাইট টাউন তৈরির লক্ষ্যে মালয়েশিয়া সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে।


No comments

Powered by Blogger.