'না' ভোটদাতাদের হুঁশিয়ারি ফিলিস্তিনের

যেসব দেশ জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের প্রস্তাবের বিরোধিতা করেছে, তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানিয়েছে, পর্যবেক্ষক থেকে নন-মেম্বার অবজারভার মর্যাদা পেতে জাতিসংঘে উত্থাপিত ফিলিস্তিনি প্রস্তাবের বিরোধিতাকারী এবং ভোটদানে যাঁরা বিরত ছিলেন, তাঁদের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করা হবে।
গত বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।
বিবৃতিতে বলা হয়, পুনর্মূল্যায়ন প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। যে সব দেশ পক্ষে ভোট দিয়েছে, ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় সেসব দেশে তার অবস্থানকে শক্তিশালী করবে। আলোচনার টেবিলে ফেরাতে ইসরাইলের ওপর চাপ সৃষ্টির জন্য প্রস্তাবের পক্ষের দেশগুলোর প্রতি জোর আহ্বান জানানো হয়। দ্বিরাষ্ট্র সমাধানের লক্ষে শান্তি আলোচনার জন্য সুস্পষ্ট সময়সূচির দাবিতে অবিচল থাকারও আহ্বান জানানো হয় ওই বিবৃতিতে।
বিবৃতিতে আরো বলা হয়, এ ঐতিহাসিক ভোট মূলত পূর্ব জেরুজালেমসহ ১৯৬৭ সালের আগের সীমানার ভিত্তিতে ফিলিস্তিনি রাষ্ট্রের বৈধতার একটি সুযোগ তৈরি করল। দখলদারি, নির্যাতন ও জোর করে অন্যের সম্পদ লুট মানব ইতিহাসের সব পর্যায়েই প্রত্যাখ্যাত হয়েছে। ইসরাইল এ সংগ্রামের বিপরীতে দাঁড়াতে পারবে না।
বৃহস্পতিবার ফিলিস্তিনের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৩৮ দেশ। ভোটদানে বিরত ছিল ৪১ দেশ। আর কানাডা, ইসরায়েল, মাইক্রোনেশিয়া, পালাউ, যুক্তরাষ্ট্র, চেক প্রজাতন্ত্র, মার্শাল দ্বীপপুঞ্জ, নাউরু ও পানামা প্রস্তাবের বিপেক্ষ ভোট দেয়। সূত্র : গালফ টাইমস, নিউ ইয়র্ক টাইমস, হিন্দুস্তান টাইমস, বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.