নেপালে ঐক্যের সরকার গঠনে আরও সময় পেল দলগুলো

নেপালে একটি জাতীয় ঐকমত্যের সরকার গঠনে বিবদমান রাজনৈতিক দলগুলোকে গত বৃহস্পতিবার আরও এক সপ্তাহ সময় দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট। দেশকে আগামী বছর অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচনের পথে এগিয়ে নিতেই তিনি এ সিদ্ধান্ত নেন।
প্রস্তাবিত নতুন মন্ত্রিসভা গঠনে প্রধান সব রাজনৈতিক দলের নেতারা বেঁধে দেওয়া সময়ের মধ্যে একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পর প্রেসিডেন্ট ওই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিকেল চারটা পর্যন্ত এ সময় বেঁধে দেওয়া হয়েছিল।
প্রেসিডেন্ট রাম বরন যাদবের কার্যালয় থেকে প্রকাশ করা একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘ঐকমত্যের ভিত্তিতে একজন প্রধানমন্ত্রী নির্বাচন ও মন্ত্রিসভা গঠনে রাজনৈতিক দলগুলোর আরও সময় চাওয়ার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট ৬ ডিসেম্বর পর্যন্ত তা বাড়িয়েছেন।’
নেপালে গত মে মাসে অন্তর্বর্তী পরিষদ ভেঙে যাওয়ার পর থেকে সেখানে মাওবাদীদের নেতৃত্বে একটি তত্ত্বাবধায়ক সরকার চালু রয়েছে। দীর্ঘ ১০ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসান শেষে ২০০৬ সালে ওই অন্তর্বর্তী পরিষদ গঠিত হয়। কিন্তু পরিষদ তার প্রধান কাজ—একটি নতুন সংবিধান প্রণয়নে ব্যর্থ হলে এ বছর সেটি ভেঙে দেওয়া হয়।
ইতিমধ্যে রাজনৈতিক অচলাবস্থার অবসানে শেষ মুহূর্তের চেষ্টা হিসেবে মাওবাদীরা প্রধান বিরোধী রাজনৈতিক পক্ষগুলোর সঙ্গে কয়েক দফা বৈঠক করেন। এ প্রচেষ্টা সত্ত্বেও রাজনৈতিক নেতারা নির্দিষ্ট সময়ের মধ্যে সরকার গঠনে মতৈক্যে উপনীত হতে পারেননি। এএফপি।

No comments

Powered by Blogger.