যে খবর নাড়া দেয়- পাখি উড়ে যাবে

ডিমে তা দিচ্ছিল মা-সরালি। হঠাৎ এক চিল এসে ছোঁ মেরে নিয়ে গেল তাকে! বাসায় পড়ে রইল আটটি ডিম। কেমন করে যেন সেই ডিমের খোঁজ পেলেন মোহাম্মদ আলী। সেগুলো নিয়ে গেলেন ঘরে। মুরগি দিয়ে তা দেওয়ার ব্যবস্থাও করে ফেললেন বুদ্ধি করে।
সিলেটের জৈন্তাপুর উপজেলার গৌরীশঙ্কর গ্রামের একটি টিলার চূড়ায় মোহাম্মদ আলীর বাস। তাঁর বাসার পাশেই ডিম পেড়েছিল ওই মা-সরালি। মাস তিনেক আগের ঘটনা সেটা। তারপর দুই সপ্তাহের মাথায় ডিম ফুটে বেরিয়ে এসেছে আটটি ছানা। গত ২৯ নভেম্বর প্রথম আলোর পাঁচ নম্বর পৃষ্ঠায় খবর এসেছে—‘উড়ে যেতে পেরেছে এক জোড়া সরালি’।
সরালি হাঁসের বাচ্চা দুটি উড়ে যাওয়ার পর মোহাম্মদ আলীর ভারি আনন্দ, ‘আমার কষ্ট সার্থক হইছে। দুইটা উড়ছে, বাকি আছে আর ছয়টা।’
শীত এসে গেছে, আমাদের জলাভূমিগুলোতে আসছে অতিথি পাখি। আর এগিয়ে আসছে পাখি শিকারের মৌসুম! গবেষকেরা বলছেন, কয়েক বছর ধরে আমাদের দেশে অতিথি পাখিদের আনাগোনা কমে গেছে! কেন? পাখি শিকারই এর প্রধান কারণ। কেবল অতিথি পাখিই তো নয়, রাজধানী ঢাকার হাতিরপুলেও প্রতিদিনই প্রকাশ্যে বিক্রি হচ্ছে বক আর ঘুঘুর মতো পাখি! আমরা কি পারি না মোহাম্মদ আলীর মতো এই পাখিগুলোকে রক্ষা করতে?
 মা. র.

No comments

Powered by Blogger.