সাগর-রুনি হত্যা-সেই দারোয়ান হুমায়ুনের বাবা ১৮ দিন নিখোঁজ by লিটন শরীফ

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের অন্যতম আসামি দারোয়ান হুমায়ুন ওরফে এনামুলের বাবা মকবুল হোসেন কালা মিয়া ১৮ দিন ধরে নিখোঁজ রয়েছেন। তাঁর নিখোঁজের ঘটনায় ওই পরিবারে চরম উদ্বেগ বিরাজ করছে। কালা মিয়া নিখোঁজের পর তাঁর দ্বিতীয় স্ত্রী ফাতেমা বেগম বড়লেখা থানায় জিডি করেছেন।


এদিকে হুমায়ুনের বৃদ্ধ মা জমিরুন বেগম ছেলের ছবি আঁকড়ে অপেক্ষার প্রহর গুনছেন কবে তাঁর ছেলে ফিরে আসবে।
পারিবারিক সূত্রে জানা যায়, উপজেলার দক্ষিণভাগ ইউনিয়নের পূর্ব দক্ষিণভাগ গ্রামের কাঠ ব্যবসায়ী মকবুল হোসেন কালা মিয়া (৬০) গত ২৭ সেপ্টেম্বর সকালে ব্যবসা প্রতিষ্ঠানে যাওয়ার সময় চারজন লোক দোকানে গিয়ে ফার্নিচারের অর্ডারের দেওয়ার কথা বলে তাঁকে একটি মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। এর পর থেকে কালা মিয়ার খোঁজ পাওয়া যায়নি। এ ঘটনায় ফাতেমা বেগম পরের দিন বড়লেখা থানায় সাধারণ ডায়েরি করেন।
জানা গেছে, এনামুলের বাবা কালা মিয়া তিনটি বিয়ে করেছেন। প্রথম স্ত্রীর ঘরে এনামুলসহ তিন ছেলে ও এক মেয়ে, দ্বিতীয় স্ত্রীর ঘরে এক ছেলে ও দুই মেয়ে এবং তৃতীয় স্ত্রীর ঘরে দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। তবে কালা মিয়া বেশির ভাগ সময় দ্বিতীয় স্ত্রীর সঙ্গে থাকলেও অন্য দুই স্ত্রীসহ সন্তানের খবর নেন। ব্যবসা করে তিনি সংসারের ব্যয়ভার বহন করেন। পরিবারের সদস্যদের কাছে প্রাথমিকভাবে কালা মিয়া অপহরণ মনে হলেও ৯ অক্টোবর সাগর-রুনি হত্যাকাণ্ড সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনের পর পরিবারের দাবি, কালা মিয়াকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ধরে নিয়ে গেছেন। সাগর-রুনির ভাড়া বাসার নিরাপত্তাপ্রহরী হুমায়ুন ওরফে এনামুল কালা মিয়ার প্রথম স্ত্রী আলিকা বেগমের দ্বিতীয় ছেলে। এনামুলকে ধরিয়ে দিতে সরকার ১০ লাখ টাকার পুরস্কার ঘোষণা করেছে।
আলিকা বেগম (৫০) বলেন, 'এনামুল ছোটবেলা থেকে চঞ্চল প্রকৃতির ছিল। মাদ্রাসায় ভর্তি করা হলেও দুষ্টুমির কারণে তার লেখাপড়া বেশিদূর এগোয়নি। পরে আমার স্বামী কালা মিয়া তাকে তাবলিগ জামাতে নিয়ে যান শোধরানোর জন্য। প্রায় আট বছর আগে তাবলিগ জামাতে যাওয়ার উদ্দেশে সে বাড়ি থেকে বের হয়ে গেলেও তার আর খোঁজ পাওয়া যায়নি। তবে বছরখানেক আগে একবার সে বাড়িতে এসেছিল। ঢাকায় কী করত সে সম্পর্কেও আমাদের কিছু বলেনি। বাড়ির সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। এনামুল সাংবাদিক হত্যায় জড়িত থাকে তবে তার দৃষ্টান্তমূলক শাস্তি হোক, পাশাপাশি আমার স্বামী কালা মিয়াকে ফেরত চাই।
কালা মিয়ার বৃদ্ধা মা জমিরুন বেগম সিলেটের আঞ্চলিক ভাষায় বলেন, 'বাবা রে আমি আমার পোয়ারে (ছেলে) ফেরত চাই। নাতির (এনামুল) দোষে আমারে পোয়ারে লুকাইয়া (নিখোঁজ) রাখতে পারঅন না। সরকার আমার পোয়ারে ফিরাইয়া দিলাউক। নাতি জড়িত থাকলে বিচার হউক।'
গত ৯ অক্টোবর সাগর-রুনি হত্যাকাণ্ড সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনের পর এনামুলের ছবিসহ সংবাদ প্রকাশিত হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।
দক্ষিণভাগ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী তাজ উদ্দিন লতা জানান, এনামুল ছোটকাল থেকেই চুরিসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত ছিল। পরে সে এলাকা ছেড়ে ঢাকায় চলে যায়।

No comments

Powered by Blogger.