লন্ডনে পাঠানো হলো মালালাকে

পাকিস্তানের নারী শিক্ষার পক্ষে সোচ্চার ব্লগার মালালা ইউসুফজাইকে উন্নত চিকিৎসার জন্য ব্রিটেনে পাঠানো হয়েছে। এক সামরিক মুখপাত্র গতকাল সোমবার জানান, দীর্ঘ সময়ের জন্য শারীরিক ও মানসিক সেবা নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সংযুক্ত আরব আমিরাতের পাঠানো একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে গতকাল মালালা ইসলামাবাদ থেকে রওনা হয়।
ব্রিটেন শিশুটিকে 'যে কোনোভাবে' সহায়তা করার প্রস্তাব দেওয়ার পর মালালাকে লন্ডনে পাঠানোর সিদ্ধান্ত নেয় পাকিস্তান সরকার। সিদ্ধান্তের পর তাকে প্রথমে রাওয়ালপিন্ডি থেকে ইসলামাবাদে নেওয়া হয়। লন্ডনে মালালার মাথার ক্ষতিগ্রস্ত হাড়ের চিকিৎসা করা হবে। প্রয়োজনে হাড় প্রতিস্থাপনও করা হতে পারে। তাকে বার্মিংহামের ন্যাশনাল হেলথ সার্ভিস হসপিটালে চিকিৎসা দেওয়া হবে। তার চিকিৎসার সব খরচ বহন করবে পাকিস্তান সরকার।
সেনা বিবৃতিতে জানানো হয়, বিমানে মালালার (১৪) দেখাশোনার জন্য চিকিৎসকদের একটি প্যানেল রয়েছে। গত ৯ অক্টোবর মিংগোরা শহরে স্কুল থেকে বাড়ি ফেরার পথে মালালাকে গুলি করে জঙ্গিরা। ওই রাতেই পেশোয়ার সিএমএইচে অস্ত্রোপচার করে তার দেহ থেকে গুলি বের করে ফেলা হয়। রাওয়ালপিন্ডিতে স্থানান্তরের পর চিকিৎসক ও সেনা সূত্রে জানা যায়, মালালা খুব ধীরে সেরে উঠছে। তবে গত রবিবার হাসপাতালের নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, শিশুটির অবস্থা আশঙ্কাজনক। বাঁচার সম্ভাবনা ক্ষীণ। যদিও সরকারের পক্ষ থেকে কখনোই এ ধরনের কোনো তথ্য প্রকাশ করা হয়নি।
মালালার সঙ্গে আরো দুই শিশু গুলিবিদ্ধ হয়। চিকিৎসার পর তারা এখন শঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।
মালালার ওপর হামলায় ক্ষোভে উত্তাল হয়ে ওঠে পাকিস্তান। গত রবিবারও করাচিতে এই হামলার নিন্দায় এবং তালেবানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে হাজারো মানুষ রাস্তায় নেমে আসে।
এদিকে বিশ্ব শিক্ষাবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত এবং ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন 'মালালার লড়াইয়ে সমর্থন' নামে একটি আন্দোলনের ডাক দিয়েছেন। তিনি বলেন, 'বর্তমানে তিন কোটি ২০ লাখ মেয়েশিশু স্কুলে যায় না। মালালার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে এই শিশুগুলোর জন্য আজ থেকেই আমাদের লড়াই শুরু করতে হবে।' এ ছাড়া গত শুক্রবার এক কনসার্টে মালালাকে একটি গান উৎসর্গ করেন পপ সংগীতের রানি হিসেবে পরিচিত ম্যাডোনা।
তালেবানবিরোধী অভিযানের সম্ভাবনা নেই : মালিক
প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের স্বরাষ্ট্রবিষয়ক উপদেষ্টা রেহমান মালিক মালালার ওপর হামলার পর তালেবানবিরোধী অভিযান চালানোর প্রসঙ্গে বলেন, উত্তর ওয়াজিরিস্তানে এ ধরনের কোনো অভিযানের পরিকল্পনা এখনো তাদের নেই। ইসলামাবাদের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বর্তমানে তালেবানরা বহু দলে বিভক্ত। গত দুই মাস ধরে তাদের নেতা হাকিমউল্লাহ মেহসুদেরও কোনো খোঁজ নেই। তবে তিনি এও জানান, জঙ্গিরা গণমাধ্যমের দপ্তরের ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে বলে গোয়েন্দা তথ্য রয়েছে তাদের কাছে। সূত্র : বিবিসি, ডন, দ্য নিউজ।

No comments

Powered by Blogger.