বিশ্বব্যাংক প্যানেলের নৈশ ভোজ উদ্দেশ্য নিয়ে প্রধানমন্ত্রীর প্রশ্ন by পার্থ প্রতীম ভট্টাচার্য্য

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে বাংলাদেশে আসা বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামসহ কয়েকজনের বৈঠক নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে অনির্ধারিত এক আলোচনায় প্রধানমন্ত্রী এ ব্যাপারে আলোচনার সূত্রপাত করেন এবং এ প্রশ্ন তোলেন বলে সূত্র নিশ্চিত করেছে। বৈঠক সূত্র জানায়, সহকর্মীদের সঙ্গে আলোচনাকালে শেখ হাসিনা বলেন, পদ্মা সেতুতে দুর্নীতির তদন্তে আসা বিশ্বব্যাংকের প্রতিনিধিদলটির সঙ্গে কামাল হোসেন ও মাহফুজ আনামের বৈঠক হয়েছে। তিনি প্রশ্ন রাখেন, 'তারা এসেছে দুর্নীতির তদন্ত করতে, তাহলে এ বৈঠকের উদ্দেশ্য কী? দুর্নীতির তদন্তে এঁদের সঙ্গে বৈঠক করতে হবে কেন?'
প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের দল এসেছে তদন্ত করতে। কিন্তু কারণে-অকারণে সরকারবিরোধীদের সঙ্গেই তাদের বৈঠক হচ্ছে। এর উদ্দেশ্য কী? এ ধরনের বৈঠক কতটা যুক্তিসংগত?
সূত্র মতে, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, 'এমপিদের নিয়ে টিআইবির রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত। বিশ্বব্যাংকের তদন্ত প্যানেল যখন বাংলাদেশে, তখন কেন এই রিপোর্ট? নিশ্চয়ই এর পেছনে কোনো উদ্দেশ্য আছে। ২০০১ সালের নির্বাচনের আগেও তারা একটি রিপোর্ট দিয়েছিল।' তিনি বলেন, 'টিআইবিতে একজন সদস্য আছেন, যিনি নির্বাচন অনুষ্ঠানের জন্য উপদেষ্টা হয়েছিলেন; কিন্তু তা করতে ব্যর্থ হন।' তিনি আরো বলেন, 'কোনো স্বৈরশাসকের আমলে টিআইবি এ ধরনের রিপোর্ট দেয় না, শুধু গণতান্ত্রিক সরকারের সময় দেয়।'
সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী বিভিন্ন প্রসঙ্গে ড. কামাল হোসেনের বক্তব্য ও ভূমিকার সমালোচনা করেছেন। এক-এগারোর সেনাসমর্থিত সরকারের ক্ষমতা গ্রহণের নেপথ্য ভূমিকার জন্য ড. কামাল হোসেনকে দায়ী করাসহ আবারও দেশে অনির্বাচিত সরকার আনার ষড়যন্ত্র চলছে বলেও অভিযোগ করছেন তিনি।
বিশ্বব্যাংকের তিন সদস্যের বিশেষজ্ঞ দল ঢাকায় এসেছে শনিবার রাতে। রবিবার দুর্নীতি দমন কমিশনের সঙ্গে তাঁরা বৈঠক করে। বৈঠকের ফল নিয়ে সন্তোষ প্রকাশ করেন দুদক চেয়ারম্যান গোলাম রহমান ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন। রবিবার রাতে বিশ্বব্যাংকের তদন্তদলের বিশেষজ্ঞরা এক নৈশ ভোজের আয়োজন করেন। এতে গণফোরামের সভাপতি ও আইন বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা সাদিক আহমেদ ও আইনজীবী ব্যারিস্টার মনজুর হাসান উপস্থিত ছিলেন বলে বিডিনিউজটোয়েন্টিফোর জানায়। অনলাইন পত্রিকাটির খবরে বলা হয়, পদ্মা সেতু নিয়ে জটিলতায় সরকারের বিরুদ্ধে অবস্থান নেওয়া নাগরিক সমাজের একটি অংশের সঙ্গে নৈশ ভোজ করেছে বিশ্বব্যাংকের সফররত প্রতিনিধিদল।
রবিবার রাজধানীর একটি রেস্তোরাঁয় নৈশ ভোজটির আয়োজক ছিলেন ঢাকায় বহুজাতিক ঋণদাতা সংস্থার আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন।
এতে আমন্ত্রিত ছিলেন গণফোরামের সভাপতি ও আইনজীবী ড. কামাল হোসেন, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা সাদিক আহমেদ, আইনজীবী ব্যারিস্টার মনজুর হাসান।
বিশ্বব্যাংকের সফররত তিন প্রতিনিধিসহ সংস্থার ঢাকা কার্যালয়ের কয়েক কর্মকর্তাও ভোজে অংশ নেন বলে কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।
ভোজে অংশ নেওয়া মাহফুজ আনামের কাছে বিষয়টি নিয়ে জানতে টেলিফোন করলে মন্তব্য না করে তিনি ফোন কেটে দেন।
পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে জটিলতার পর এ পত্রিকা ও এর সহযোগী একটি বাংলা দৈনিকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জরুরি অবস্থায় সেনাসমর্থিত সরকারের নেপথ্য ভূমিকার জন্য রাজনীতিবিদ ও আইনজীবী ড. কামাল হোসেনের কঠোর সমালোচনা করে আসছেন।
বিশ্বব্যাংক প্রতিনিধিদলের সঙ্গে নৈশ ভোজের বিষয়ে ড. কামালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সোমবার বিডিনিউজটোয়েন্টিফোরডটকমকে দুইবার কথা বলার সময় দিয়েও সন্ধ্যায় জানান, এদিন তিনি মিডিয়ার সঙ্গে আর কথা বলবেন না।
২০০৭ সালের মতো দেশে অসাংবিধানিকভাবে ক্ষমতায় আরোহণের 'ষড়যন্ত্র' এখনো চলছে- আভাস দিয়ে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা গত শনিবারও বলেন, "যাঁরা তত্ত্বাবধায়ক সরকারকে 'এ প্লাস' সার্টিফিকেট দিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য তত্ত্বাবধায়ক সরকার থাকতে পারে বলে ফতোয়া দিয়েছিলেন যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবী, তাঁরাই আবার খেলা শুরু করেছেন।"
বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা সাদিক আহমেদ প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের জামাতা। সোমবার সকালে তিনি যুক্তরাষ্ট্রে চলে গেছেন বলে জানিয়েছেন তাঁর এক সহকর্মী।
টেলিফোনে যোগাযোগের চেষ্টা করে সাড়া মেলেনি ব্যারিস্টার মনজুর হাসানের।

No comments

Powered by Blogger.