উন্নত চিকিৎসার জন্য বৃটেনে মালালা

তালেবান বিদ্রোহীদের হামলায় গুলিবিদ্ধ পাকিস্তানের কিশোরী নারী-অধিকার কর্মী মালালা ইউসুফজাইকে উন্নত চিকিৎসার জন্য বৃটেনে পাঠানো হয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনসের (আইএসপিআর) একটি বিবৃতিতে গতকাল  এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ১৪ বছর বয়সী মালালার পরিবারের সঙ্গে আলোচনা করেই তাকে চিকিৎসার জন্য বৃটেনে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তার চিকিৎসার সার্বিক ব্যয় পাকিস্তান সরকার বহন করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, মালালাকে পরিপূর্ণ ভাবে শারীরিক এবং মানসিক সুস্থ করে তোলার জন্য দীর্ঘ সময়ের চিকিৎসার প্রয়োজন। পাকিস্তানের ডাক্তারদের প্যানেল উন্নত চিকিৎসার জন্য মালালাকে বিদেশে নেয়ার পরামর্শ দিয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। আইএসপিআর মুখপাত্র বলেছেন, গতকাল সকালে মালালাকে নিয়ে ইসলামাবাদ থেকে একটি এয়ার অ্যাম্বুলেন্স বৃটেনের উদ্দেশ্যে রওনা করেছে। দ্রুত স্থানান্তরের জন্য আমিরাতের রাজ পরিবার মালালার জন্য এয়ার অ্যাম্বুলেন্সটি পাঠিয়েছে। রোববার আইএসপিআরের এক বিবৃতিতে জানানো হয়েছিল কিছুক্ষণের জন্য মালালার ভেন্টিলেটর খুলে নেয়া হয়েছিল। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিম সলিম বাজওয়া রোববার সংবাদ মাধ্যমকে বলেছিলেন, চিকিৎসকরা সার্বক্ষণিক মালালার অবস্থা পর্যবেক্ষণ করছেন। তার অবস্থা স্থিতিশীল বলে চিকিৎসকরা জানিয়েছেন। অবশ্য নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র রোববার আল-জাজিরাকে জানিয়েছিল, মালালার অবস্থা আশঙ্কাজনক। আগামী ১২ ঘণ্টা তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৃটেনের উদ্দেশে যাত্রা করার আগে মালালা রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পাকিস্তান কর্তৃপক্ষ মালালাকে বৃটেনের কোথায় চিকিৎসা করা হবে সেটা সম্পর্কে কিছু জানায়নি। তবে বৃটেনের ডেইলি সান জানিয়েছে, মালালাকে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে নেয়া হচ্ছে। বৃটেনের ন্যাশনাল হেল্‌থ সার্ভিসের স্টাফরা সেখানে তার চিকিৎসা করবেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বৃটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগও এ বিষয়টি নিশ্চিত করেছেন বলে স্কাই নিউজ জানিয়েছে। মালালাকে দেশের বাইরে পাঠানো নিয়েও গোপনীয়তা বজায় রেখেছিল পাকিস্তান কর্তৃপক্ষ। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বলেছেন, বিদ্রোহীরা তার ওপর আবার হামলার হুমকি দেয়ায় বিমান ছাড়ার আগ পর্যন্ত তাকে বিদেশ পাঠানোর খবরটি গোপন রাখা হয়েছিল। রোববার মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) মালালাকে সমর্থন করে করাচিতে ১০০০০ মানুষের সমাবেশ করেছে। এমকিউএম নেতা আলতাফ হোসাইন লন্ডন থেকে মোবাইলে ওই সমাবেশে বক্তব্য দিয়ে এ হামলার জন্য তালেবানদের নিন্দা করেছেন। তিনি তালেবানদের বিরুদ্ধে পাকিস্তানিদেরকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন। গত মঙ্গলবার সোয়াত উপত্যকার মিনগোরাতে ১৪ বছর বয়সী মালালা ও তার দুই বান্ধবীকে তাদের স্কুলের সামনেই গুলি করে তালেবান বিদ্রোহীরা। বুধবার মালালার মেরুদণ্ডের কাছাকাছি বিদ্ধ গুলিটি বের করতে তিন ঘণ্টার অস্ত্রোপচার সফল হলেও তার জ্ঞান ফিরতে দেরি হচ্ছিল। মালালার আরোগ্যের জন্য শুক্রবার বিশেষ প্রার্থনার আহ্বান জানিয়েছিল পাকিস্তান কর্তৃপক্ষ। পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত সংগঠন তেহরিক-ই-তালিবান মালালার ওপর হামলার কথা স্বীকার করেছে। তার ওপর হামলার পর তার বাবাকেও হত্যার হুমকি দিয়েছে বিদ্রোহীরা। উল্লেখ্য, তালেবান অধ্যুষিত সোয়াতে নারী শিক্ষার ওপর তালেবানি নিষেধাজ্ঞা জারির বিরুদ্ধে বিবিসি অনলাইনের ব্লগে লেখালেখি শুরু করলে পরিচিত হয়ে ওঠে কিশোরী মালালা ইউসুফজাই। এ কারণে অনেক দিন ধরে তালেবানরা তার ওপর ক্ষিপ্ত ছিল। গত বছর পাকিস্তানের প্রথম জাতীয় শান্তি পুরস্কার দেয়া হয় মালালাকে।
মালালার উদ্দেশ্যে ম্যাডোনার গানঃ সমপ্রতি লস এনজেলেসের একটি কনসার্টে পপ কুইন ম্যাডোনা মালালার উদ্দেশ্যে একটি গান উৎসর্গ করেছেন। কনসার্টে উপস্থিত ১৮০০০ ভক্তের উদ্দেশ্যে ম্যাডোনা বলেছেন, মালালার জন্য আমার কান্না পাচ্ছে। মাত্র ১৪ বছরের এক কিশোরী কেবল ব্লগ লেখার কারণে তাকে স্কুলবাস থেকে নামিয়ে গুলি করা হয়েছে। আপনারা কি বুঝতে পারছেন কতটা অসুস্থ এবং অবাস্তব সমাজে তারা রয়েছে? বুধবারের কনসার্টে ম্যাডোনা বলেন, শিক্ষাকে সমর্থন করুন। আর নারীদের যারা সমর্থন করেন আপনারা তাদেরকে সমর্থন করুন। এরপর তিনি মালালার উদ্দেশ্যে তার হিট সংগীত ‘হিউম্যান নেচার’ উৎসর্গ করে পরিবেশন করেন। এ কনসার্টে হলিউড তারকা জেসিকা অ্যালবা, হেইডি ক্লুম এবং নেইল প্যাট্রিক হ্যারিসের মতো তারকারাও উপস্থিত ছিলেন। 

No comments

Powered by Blogger.