আল বিদা মাহে রমজান by অধ্যাপক মনিরুল ইসলাম রফিক

রোজার সিয়াম শেষে এলো খুশির ঈদ,
জাগল আকাশ পাহাড় নদী
ভেঙ্গে চাঁদের নিদ ।


-(কবি ফজলে খোদা)
মাসব্যাপী সিয়াম সাধনার ধারাবাহিকতায় বিদায় নিল রহমতের প্রথম দশক, মাগফিরাতের মাঝের দশ দিন ও নাজাতের সমাপনী দিনগুলো। একে একে এক বছরের জন্য হারিয়ে গেল ইতিকাফের স্বর্গীয় আমেজ, শবে কদরের হৃদয়গ্রাহী ইবাদতের পরিবেশ। এখন সামনে শুধু ঈদের আনন্দ। মুসলিম জিন্দেগিতে এ এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতির দ্রুত পরিসমাপ্তি! মাহে রমজানের পর শাওয়ালের বাঁকা চাঁদ উদয় হওয়ার পয়গাম মুসলিম সমাজে কী যে বাধভাঙ্গা আনন্দ বন্যা নিয়ে আসে তা একমাত্র কোন জশস্বী কবির মুখেই শোভা পায়। নজরুল বলেছিলেন : ‘শত যোজনের কত মরুভূমি পারায়ে গো / কত বালু চরে কত আঁখিধারা ঝরায়ে গো / বরষের পরে আসিলে ঈদ।’
আসলে এ ঈদ আনন্দের কোন তুলনা হয় না। আর আরবী ‘ঈদ’ শব্দের অর্থও খুশি, আনন্দ। আবার ঈদের আরেক অর্থ বার বার আসা। ফিতর মানে ভাঙ্গা। বছর ঘুরে সিয়ামের মাসের পর রোযা ভাঙ্গার এ উৎসব বার বার ফিরে আসে বলেই এ ঈদ ‘ঈদ-উল-ফিতর’ নামে পরিচিত। অর্থাৎ মাসব্যাপী সিয়াম সাধনার পর ঈদ-উল-ফিতর হলো রোজা ভাঙ্গার উৎসব। তাহলে নামেই বুঝা যায়, এদিন কোন সচারাচর আনন্দোৎসবের দিবস নয়, এ হলো রোজাদারের সাধনার সুফলের বহিঃপ্রকাশ। খুশি ও ইবাদতের সমন্বিত এক নির্মল আনন্দধারা।
মাহে রমজান মুসলমানদের দ্বারে দ্বারে নিয়ে এসেছিল খোদাভীতি, সংযম, সাম্য, মৈত্রী ও ভালবাসার সওগাত। মাসব্যাপী এসব সাধনা ও অনুশীলনে প্রতিটি মুসলমান কাক্সিক্ষত নৈতিক চরিত্রগুলো অর্জন করেছেন বৈ কি? আজ ঈদের আনন্দধারায় তা সমাজে প্রদর্শনের বাস্তব মহড়া শুরু হবে, যা গোটা বছরের জন্য উম্মাহর পাথেয় হয়ে থাকবে। এ হলো ইসলামের দর্শন। তাই এই ঈদের আনন্দ নীতি-নৈতিকতা বিসর্জিত আনন্দ উৎসব কিংবা উৎসবের নামে হৈ-হুল্লোড় ও বাড়াবাড়িকে সর্মথন করে না। অথচ এক শ্রেণীর মানুষ ঈদকে ভোগের মহড়া, অপচয়, অপব্যয়ের প্রতীকে পরিণত করে তুলছে।
বস্তুত আজকের এ ঈদ ত্যাগের, নিজেকে বিলিয়ে দেয়ার আর উৎসর্গ করার, এ ঈদ ধনী-গরিব, শহুরে-গ্রামীণ সবার মাঝে সাম্য মৈত্রী ও ভ্রাতৃত্বের সেতুবন্ধন রচনার। আজকে ঈদের দিনেও ইসলাম তাই গরিবদের অধিকার রক্ষার ব্যাপারটি প্রাধান্য দিয়েছে। হাদিস শরীফে ঈদের নামাজের আগেই গরিবদের হক মিটিয়ে দেয়ার তাগিদ দেয়া হয়েছে। যাতে তাদেরকে হাত পাততে না হয়। ঈদকে শুধু আমরা আনন্দের মধ্যে সীমাবদ্ধ রাখব না। ঈদের সঙ্গে ইবাদতের সমন্বয় ঘটাব। ঈদের বিশেষ নামাজ, আদব, শিষ্টাচার, ওয়াজিব মুস্তাহাবসমূহ মেনে চলব। সম্ভব হলে মরহুম মুরুব্বিদের কবর জিয়ারত করব। বাকি সময়টুকু অন্যকে আপ্যায়ন করা এবং নিজে আল্লাহর দেয়া ঈদের সামিয়ানার নিচে আপ্যায়িত হওয়ার কোশেশ করব।
মাসব্যাপী ‘মাহে রমজান’ কলামের এখানেই সমাপ্তি। সবাইকে ঈদের শুভেচ্ছা। বিদায় রহমত, মাগফিরাত ও নাজাতের সুসংবাদবাহী মাহে রমজান। ঈদ মোবারক আসসালাম।

No comments

Powered by Blogger.