ইরাকজুড়ে সহিংসতায় নিহত ৭০

ইরাকজুড়ে সন্ত্রাসী হামলা ও বোমা বিস্ফোরণে গত বৃহস্পতিবার কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে। ওই দিন ভোর থেকে শুরু হওয়া হামলার ঢেউ অব্যাহত থাকে মধ্যরাত পর্যন্ত। ইরাকি কর্তৃপক্ষ এসব হামলার জন্য আল-কায়েদাসংশ্লিষ্ট ইরাকি জঙ্গিদের দায়ী করেছে।


নিরাপত্তা সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাগুলো জানায়, সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা ঘটে রাজধানী বাগদাদের জাফরানিয়া জেলার একটি ক্যাফের সামনে। ইফতারের একটু আগে সেখানে গাড়িবোমা বিস্ফোরণে ২৭ জন নিহত হয়। এর কিছু সময় আগে শিয়া অধ্যুষিত নগরী সদর সিটির একটি আইসক্রিম পার্লারের সামনে এক বিস্ফোরণে ১৬ জন নিহত ও ৪০ জন আহত হয়। তবে এসব ঘটনার জন্য গতকাল শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী দায় স্বীকার করেনি। পুলিশ ও হাসপাতাল সূত্র জানায়, বাগদাদের হুসাইনিয়া জেলায় গত বৃহস্পতিবার সকালে একটি গাড়িবোমা বিস্ফোরণে ছয়জন নিহত ও ২৮ জন আহত হয়।
রাজধানীর উত্তরাঞ্চলে একটি তল্লাশি ফাঁড়ি অতিক্রম করার সময় গাড়ি থেকে সন্ত্রাসীরা ফাঁড়িতে থাকা পুলিশ ও সেনাসদস্যদের দিকে গুলি ছুড়লে ছয়জন নিহত হন। পুলিশ জানায়, বৃহস্পতিবার সহিংসতা শুরু হয় উত্তরাঞ্চলীয় শহর কিরকুক থেকে। শহরে চারটি গাড়িবোমা হামলায় দুজন নিহত হয়েছে। রাতে বন্দুকধারীরা বাকুবা ও ফালুজায় পুলিশের তল্লাশি ফাঁড়িতে হামলা চালালে ছয় পুলিশ সদস্য নিহত ও ১৩ জন আহত হন। সূত্র : রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.