সেলিম আল দীন উৎসব শুরু ২৫ আগস্ট- সংস্কৃতি সংবাদ

বাংলা নাট্যশিল্পের অনন্য নাট্যকার সেলিম আল দীন। রবীন্দ্রনাথ পরবর্তী বাংলা নাটককে দারুণভাবে সমৃদ্ধ করেছেন এই নাট্যকার। বাংলা নাটকের শিকড় সন্ধানী এ বরেণ্য নাট্যকার স্মরণে ২৫ আগস্ট থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী সেলিম আল দীন উৎসব ২০১২।
ঢাকা থিয়েটারের সহযোগিতায় ষষ্ঠবারের মতো এ উৎসবের আয়োজন করছে সেলিম আল দীন ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী। তোমার সম্মুখে অনন্ত মুক্তির অনিমেষ ছায়াপথ সেøাগানে অনুষ্ঠিতব্য উৎসবে অন্যতম আকর্ষণ হিসেবে যুক্ত হচ্ছে উয়ারী-বটেশ্বরে উন্মোচিত এদেশের জাতিগত অতীত সমৃদ্ধির বয়ান। যা কি না এদেশের উৎস সন্ধানী অভিযাত্রায় নয়া আখ্যান হয়ে উঠেছে।
উৎসবের প্রেক্ষাপট সম্পর্র্কে এর অন্যতম আয়োজক নন্দিত নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে সাংস্কৃতিক ধারাকে শক্তিশালী করতে নাটক রেখেছে দারুণ গুরুত্বপূর্ণ ভূমিকা। নাটকের মাধ্যমেই অর্জিত হয়েছে বাঙালীর আত্মমর্যাদাবোধ প্রতিষ্ঠার ঐতিহ্যিক ভিত্তি। আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি, আমাদের নাটক তথা সাংস্কৃতিক ঐতিহ্য হাজার বছরের। আর এই অমোচ্য অভিজ্ঞান যে কয়েকজন সুবর্ণমানবের হাত দিয়ে সৃজিত হয়েছে, নাট্যাচার্য সেলিম আল দীন তাঁদের একজন। তাই তো রবীন্দ্র পরবর্তী সবচেয়ে উজ্জ্বল এই নাট্যকার ঠাঁই করে নিয়েছেন আমাদের হৃদয়ের গহীনে। আর উৎসব আয়োজনের মাধ্যমে তাঁকে সম্মান জানানো এদেশের প্রতিটি নাট্যকর্মীর দায়িত্ববোধের মধ্যেই পড়ে। মনের টান থেকেই সেলিমকে নিয়ে এ উৎসবের আয়োজন করি। ২৫ থেকে ৩১ আগস্ট পর্যন্ত শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় দিন-রাতব্যাপী এ উৎসবে নাটক মঞ্চায়ন ছাড়াও থাকবে সেমিনার ও উয়ারী-বটেশ্বরে প্রাপ্ত বিভিন্ন উপকরণের প্রদর্শনী। ২৫ আগস্ট সন্ধ্যা ৬টায় শিল্পকলার নাট্যশালার বহিরাঙ্গনে উৎসব উদ্বোধন করবেন বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান। এতে বিশেষ অতিথি থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, সারা আরা মাহমুদ ও সুফি মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখবেন বাবুল বিশ্বাস। সভাপতিত্ব করবেন নাসির উদ্দীন ইউসুফ। উদ্বোধনী পর্বের আনুষ্ঠানিকতা শেষে জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটার প্রযোজনা দ্য টেম্পেস্ট। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দৃষ্টিপাত নাট্যদল পরিবেশন করবে নাটক রাজা হিমাদ্রি। ২৬ আগস্ট সন্ধ্যায় নাট্যশালায় মঞ্চস্থ হবে হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর প্রযোজনা জ্যোতিসংহিতা। আর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পরিবেশিত হবে প্রাচ্যনাট প্রযোজনা রাজা। ২৭ আগস্ট সন্ধ্যায় নাট্যশালায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটারের নাটক ধাবমান। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাট্যদল মহাকাল পরিবেশন করবে নিশিমন বিসর্জন। ২৮ আগস্ট একাডেমীর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে সেমিনার। উয়ারী-বটেশ্বর : শেকড়ের সন্ধানে শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন সুফি মোস্তাফিজুর রহমান। ২৯ আগস্ট নাট্যশালায় মঞ্চস্থ হবে ভারতের কলকাতার নয়ে নাটুয়ার প্রযোজনা বড়দা বড়দা এবং কাব্যে গানে। এ দিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ইউনিভার্সেল থিয়েটার প্রযোজনা মহাত্মা। ৩০ আগস্ট সন্ধ্যায় নাট্যশালায় পরিবেশিত চট্টগ্রামের তীর্যক নাট্যদলের প্রযোজনা রক্তকরবী। আর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মহাজনের নাও পরিবেশন করবেন সুবচন নাট্য সংসদ। এদিন একই সময় স্টুডিও থিয়েটার হলে দ্যাশ বাংলা থিয়েটার মঞ্চায়ন করবে কঙ্কাল ও সাড়ে তিন হাত। উৎসবের শেষ দিন ৩১ আগস্ট সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালার বহিরাঙ্গনে মীর মকসুদ-উস-সালেহীনÑবজলুল করিম সম্মাননা ও ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক প্রদান অনুষ্ঠান হবে। এদিন সন্ধ্যা ৭টায় নাট্যশালায় পরিবেশিত হবে ভারতের কলকাতার তৃতীয়সূত্রের প্রযোজনা বিসর্জন। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে সময়ের প্রযোজনা শেষ সংলাপ। আর স্টুডিও থিয়েটারে থাকবে আবৃত্তি পরিবেশনা। আমার রবীন্দ্রনাথ শীর্ষক আবৃত্তি পরিবেশন করবেন হাসান আরিফি। এ ছাড়াও উৎসবে উয়ারী-বটেশ্বরের বিভিন্ন নিদর্শন মূল মিলনায়তনের লবিতে প্রতিদিন বিকেল ৪টা থেকে প্রদর্শিত হবে।
এবার যুক্তরাষ্ট্রে সুমনা হকের চিত্রকলা প্রদর্শনী
মূলত কণ্ঠশিল্পী হিসেবেই সবার কাছে অনেক বেশি পরিচিত সুমনা হক। একসময় টিভি বিজ্ঞাপনের গানে একচেটিয়া কণ্ঠ দেয়ার কারণে তাঁকে জিঙ্গেলকন্যা হিসেবেও আখ্যায়িত করা হতো। তবে এই কণ্ঠশিল্পীর পরিচয় ছাপিয়ে চিত্রশিল্পী হিসেবেও রয়েছে তাঁর আরেক পরিচয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে চিত্রকলার ওপর ডিগ্রীও নিয়েছেন। তাই তো গানের মতো ছবি আঁকাতেও দারুণ পারদর্শী এই শিল্পী। এ পর্যন্ত তাঁর চারটি একক চিত্রকর্ম প্রদর্শনী হয়েছে। গত বছরের শেষ দিকে বেঙ্গল শিল্পালয়ে অনুষ্ঠিত হয় তাঁর চতুর্থ চিত্রকলা প্রদর্শনী ‘মনের আকাশে রংধনু’। শিল্পপ্রেমীদের কাছে দারুণভাবে সমাদৃত হয় প্রদর্শনীটি। এবার এই চিত্রশিল্পীর প্রদর্শনী হবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে। এবারের প্রদর্শনীর শিরোনাম ‘মনের রঙে নিবিড় খেলা’। এ প্রদর্শনীর আয়োজন করছে যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাস। আগামী ২৪ আগস্ট থেকে শুরু হবে এ প্রদর্শনী। চলবে ৩০ আগস্ট পর্যন্ত।

No comments

Powered by Blogger.