অভিবাসীদের সুবিধা সীমিত করছে আরিজোনা

বৈধ কাগজপত্র না থাকা অভিবাসীদের ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য সুবিধা প্রদান বন্ধের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্য কর্তৃপক্ষ। দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামার সরকার অভিবাসন নীতি সংস্কার কর্মসূচি শুরু করার এক দিন পরেই গত বুধবার আরিজোনার রিপাবলিকান গভর্নর জ্যানেট ব্রেওয়ার এ নির্দেশ দেন।


ওবামার ঘোষিত অভিবাসন নীতি সংস্কার কর্মসূচির আওতায় বৈধ কাগজপত্র না থাকা অভিবাসীদের সাময়িকভাবে দেশটিতে থাকার এবং কাজ করার অধিকার দেওয়ার কথা বলা হয়। ধারণা করা হচ্ছে, প্রায় ১৭ লাখ মানুষ এ সুযোগ পাবে। এর মধ্যে আরিজোনারও অন্তত আট লাখ লোক থাকবে। ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) গত বুধবার থেকে আবেদনপত্র নেওয়া শুরু করেছে।
আরিজোনার গভর্নর জানান, এ সুবিধার আওতায় আসা রাজ্যের অভিবাসীরা কাজ করার সুযোগ পাবে তবে ড্রাইভিং লাইসেন্স ও রাজ্যের দেওয়া অন্যান্য সুবিধা পাবে না। ব্রেওয়ার জানান, এ ধরনের অভিবাসীদের বাড়তি সুবিধা দিলে তা রাজ্যের বাজেটের ওপর বাড়তি চাপ ফেলবে। ওবামা ঘোষিত নিতীতে বলা হযেছে, যারা ১৬ বছর বয়স হওয়ার আগে যুক্তরাষ্ট্রে গেছে, কমপক্ষে পাঁচ বছর সেখানে বাস করেছে তারা এ কর্মসূচির আওতায় কমপক্ষে আগামী দুই বছর থাকার ও কাজ করার অনুমতি পাবে। সূত্র : বিবিসি, সিএনএন।

No comments

Powered by Blogger.