ঘরে ঘরে খুশির ঈদ

ঈদ এলো। ঘরে ঘরে তার বিপুল আয়োজন। জীবন প্লাবিত করা খুশির নহরে অবগাহনের টান টান অপেক্ষায় সবাই। অপেক্ষা সেই বাঁকা চাঁদের, যাকে দেখামাত্র বুকের ভেতর আপনা থেকে বেজে ওঠে- ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ...। তখন চিরায়ত এই সুরই কেবল ভেসে বেড়ায় আকাশে-বাতাসে।


নিত্যকার যত গ্লানি, হতাশা পেছনে ফেলে খুশির ময়ূর যেন পেখম মেলে। সেই খুশি কেবল একার নয়, সবাই ভাগাভাগি করে নেওয়ার। দেশ-কালের গণ্ডি পেরিয়ে বিশ্ব ভ্রাতৃত্ববোধকে বড় করে তোলার বার্তা নিয়ে আসে ঈদ। আসছে এবারও।
আজ শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল রবিবার সারা দেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। তবে ৩০ রোজা হলে আগামীকাল দেখা যাবে চাঁদ, ঈদ হবে সোমবার। আজ সন্ধ্যা ৭টায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক বসছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে। ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া এতে সভাপতিত্ব করবেন। সারা দেশ থেকে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে ঈদুল ফিতরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক বিবৃতিতে দেশবাসীর প্রতি ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।
ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের জন্য যথারীতি রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানকে সুন্দর করে সাজানো হয়েছে। নেওয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা। এ ছাড়া প্রতিবছরের মতো কিশোরগঞ্জের শোলাকিয়া ও বন্দরনগরী চট্টগ্রামের লালদীঘির ময়দানে ঈদের দুটি বড় জামাত অনুষ্ঠিত হবে।
ঈদ একটি সর্বজনীন উৎসব। এই দিনে ধনী-গরিব ভেদাভেদ ভুলে সবাই এক কাতারে মিলবে। বিশ্বের মুসলমানদের ঐক্য ও কল্যাণের পথে, ত্যাগ ও তিতিক্ষার মূলমন্ত্রে দীক্ষিত করে ঈদুল ফিতর। ঈদ আসে ইবাদত ও মানবকল্যাণের বার্তা নিয়ে। রমজান হচ্ছে সংযম ও প্রশিক্ষণের মাস। ফিতরা প্রদান, জাকাত আদায় ও ঈদের নামাজের ভেতর দিয়ে এমন কিছু কাজ ও আচরণ অনুশীলন করতে হয়, যার প্রভাব পড়ে সারা জীবন। বন্ধুত্ব, ভ্রাতৃত্ব ও সহমর্মিতা চর্চায় রমজানের শিক্ষা অপরিহার্য। ঈদুল ফিতর আমাদের সেই সৌহার্দ্য, বন্ধুত্ব ও ভ্রাতৃত্ববোধের শিক্ষাই দেয়।
ঈদুল ফিতর আমাদের একটি প্রধান ধর্মীয় উৎসব। রমজান মাসের শুরু থেকেই এ দিনটির জন্য প্রহর গুণতে থাকে সারা মুসলিম বিশ্ব। মাসব্যাপী সেই অপেক্ষার পালা শেষ হতে চলল। ঈদুল ফিতর আরবি শব্দ, যার অর্থ আনন্দ, উৎসব বা খুশি। পবিত্র মাহে রমজানের রোজার শেষে সেই খুশির বার্তাই বয়ে এনেছে ঈদুল ফিতর।
আকাশের গায়ে যখন উঁকি দেবে চাঁদ, চিকচিক করতে থাকা সেই নতুন চাঁদ দেখে শিশুরা উচ্ছ্বাসে মেতে উঠে চিৎকার করে বলবে- ওই যে চাঁদ উঠেছে। সেই দৃশ্য দেখে বড়দের প্রাণেও এসে লাগবে আনন্দের ঢেউ, মনে পড়ে যাবে নিজেদের ছোটবেলার কথা। এই নির্মল আনন্দ বহুগুণ বেড়ে যাবে যখন বিভিন্ন জায়গা থেকে এসে মিলিত হবে প্রিয়জনরা।
সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

No comments

Powered by Blogger.