চীনে ব্রিটিশ ব্যবসায়ী হত্যা মামলার রায় সোমবার

চীনে আলোচিত ব্রিটিশ ব্যবসায়ী নেইল হেইউড হত্যামামলার রায় আগামী সোমবার ঘোষণা করা হবে। কমিউনিস্ট পার্টির পদচ্যুত নেতা বো শিলাইয়ের স্ত্রী গু কাইলাই এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে অভিযুক্ত হয়েছেন। কাইলাই আদালতে হেইউডকে বিষ দিয়ে হত্যার কথা স্বীকারও করেছেন। কর্মকর্তারা গতকাল শুক্রবার এ কথা জানিয়েছেন।


আনহুই প্রদেশের তথ্য দপ্তরের উপপরিচালক ঝাং মিংগু বলেন, 'আগামী সোমবার আদালত আবার বসবে। ওই দিনই রায় ও শাস্তি ঘোষণা করা হবে।' হত্যার দায়ে গত ৯ আগস্ট কাইলাই ও তাঁর এক সহযোগীর বিচার শুরু হয়। দোষী সাব্যস্ত হলে তাঁদের মৃত্যদণ্ড হবে। তবে সামাজিক অবস্থান বিবেচনায় কাইলাইয়ের মৃত্যুদণ্ডাদেশ স্থগিত রাখা হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।
গত নভেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ের একটি হোটেল কক্ষ থেকে ব্রিটিশ ব্যবসায়ী নেইল হেইউডের (৪১) মৃতদেহ উদ্ধার করা হয়। তাঁর মৃত্যুর ঘটনা তদন্তে জানানো হয়, চংকিংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান বো শিলাইয়ের পরিবারের সঙ্গে আর্থিক ব্যাপারে হেইউডের বিবাদ চলছিল। দ্বন্দ্বের জের ধরে শিলাই ও কাইলাইয়ের ২৪ বছর বয়সী ছেলে বো গুয়াগুয়াকে হুমকি দেন হেইউড। প্রতিশোধ নিতে এক সহযোগীকে নিয়ে কাইলাই হেইউডকে হত্যা করেন।
হেইউড হত্যার ঘটনাকে কেন্দ্র করেই মূলত এ বছরের শুরুতে বো শিলাইকে চংকিংয়ের আঞ্চলিক প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়। তাঁর বিরুদ্ধে 'শৃঙ্খলা ভঙ্গের' অভিযোগ আনা হয়েছিল। বরখাস্ত হওয়ার আগে শিলাইকে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির ভবিষ্যৎ সদস্য বিবেচনা করা হতো। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.