দলমতের ঊর্ধ্বে উঠে কাজ করতে হবে by এ বি এম মহিউদ্দিন চৌধুরী

সিটি করপোরেশনের বর্তমান কার্যক্রম নিয়ে প্রথম আলোর কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। তাঁর সঙ্গে কথা বলেছেন একরামুল হক প্রথম আলো: দুই বছর আগে অনুষ্ঠিত নির্বাচনে সিটি মেয়র নির্বাচিত হন মোহাম্মদ মন্জুর আলম। তাঁর দুই বছরের মেয়াদে নাগরিক সেবার মান কেমন হয়েছে?


এ বি এম মহিউদ্দিন চৌধুরী: আমি এই বিষয়ে মন্তব্য করতে চাই না। সাধারণ নাগরিকেরা মন্জুর আলমের কর্মকাণ্ড মূল্যায়ন করবেন। তাঁরাই বলবেন বর্তমানে সেবার মান বেড়েছে, নাকি কমেছে।
প্রথম আলো: শিক্ষা ও স্বাস্থ্যসেবার ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন একসময় প্রশংসা অর্জন করেছিল। আপনার আমলের চেয়ে এই দুটি বিভাগে মান কি আরও উন্নত হয়েছে?
এ বি এম মহিউদ্দিন চৌধুরী: মানের উন্নতি, নাকি অবনতি হয়েছে-তা মূল্যায়ন করবেন যাঁরা সেবা নিচ্ছেন তাঁরা। এক্ষেত্রে সাংবাদিকদেরও ভূমিকা আছে। তাঁরা হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরেজমিন ঘুরে এবং সবার সঙ্গে কথা বলে একটি চিত্র তুলে আনতে পারেন।
রোগীরা সুচিকিৎসা পাচ্ছেন কি না, কিংবা ডাক্তারেরা বেতন পাচ্ছেন কি না-এ নিয়ে রিপোর্ট করলে তা সঠিক হবে। একইভাবে শিক্ষার মান উন্নত হয়েছে কি না সেটাও যাচাই করা উচিত। তবে আমার আমলে চেষ্টা ছিল, নগরবাসীর শিক্ষা ও স্বাস্থ্যসেবার মান উন্নত করা।
প্রথম আলো: সিটি করপোরেশনের সার্বিক অবস্থা সম্পর্কে আপনার মন্তব্য কী?
এ বি এম মহিউদ্দিন চৌধুরী: চট্টগ্রাম নগরে সেবার মান উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। সিটি করপোরেশন চালাতে হবে দলমতের ঊর্ধ্বে ওঠে। পরিচালনার দায়িত্ব কে পেয়েছেন সেটা বড় কথা নয়। আসল কথা হলো যিনি দায়িত্ব পালন করছেন তাঁকে সবাই সহযোগিতা করছেন কি না। সবাই সহযোগিতা করলে নগরের উন্নয়ন সম্ভব।

No comments

Powered by Blogger.