সাংবাদিকদের সঙ্গে দীপু মনির মতবিনিময়-রোহিঙ্গাদের বিষয়টি মানবিক দৃষ্টিতেই দেখা হচ্ছে

পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া সম্ভব না হলেও তাদের বিষয়টি মানবিকভাবেই দেখা হচ্ছে। তারা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারে, সে জন্য সম্ভব সবকিছু করছে বাংলাদেশ। শিশু ও নারীদের বাড়তি সেবা-যত্ন দেওয়া হচ্ছে।


গতকাল শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সম্পাদকসহ গণমাধ্যমের জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে দীপু মনি এ কথা বলেন। রোহিঙ্গা বিষয় নিয়েই এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।
এ সময় সম্পাদক ও সাংবাদিকেরা বলেন, সরকারের অবস্থান ঠিকই আছে। তবে মানবিক দিক বিবেচনা করে আরও যতটুকু করা সম্ভব, তা করা উচিত। এ ছাড়া এ ধরনের পরিস্থিতিতে গণমাধ্যমের সঙ্গে দ্রুত মতবিনিময়, তথ্য সরবরাহ ও যোগাযোগের ব্যবস্থা রাখার অনুরোধ জানান তাঁরা।
দীপু মনি বলেন, মিয়ানমার থেকে নতুন করে রোহিঙ্গা আসছে না। তা ছাড়া রোহিঙ্গাদের আশ্রয় দিতে আইনগত বাধ্যবাধকতাও নেই। এর পরও শিশু ও প্রসূতিদের চিকিৎসা, খাবারসহ প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘মিয়ানমারে যে ঘটনা ঘটছে, তা তাদের অভ্যন্তরীণ বিষয়। এটা রাষ্ট্রীয় কোনো বিষয় নয়। মিয়ানমার সরকারও এ সমস্যা সমাধানে চেষ্টা করছে। আমরা আশা করব দ্রুতই এ সংকট দূর হবে।’
এ সময় পররাষ্ট্রসচিব মিজারুল কায়েস এ ধরনের সংকটে কঠিন বাস্তবতার পাশাপাশি জাতীয় স্বার্থকেও অগ্রাধিকার দেওয়ার জন্য গণমাধ্যমের প্রতি অনুরোধ জানান।
সম্পাদক ও সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন দি ইন্ডিপেন্ডেন্ট-এর সম্পাদক মাহবুবুল আলম, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস-এর সম্পাদক মোয়াজ্জেম হোসেন, প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুমসহ জ্যেষ্ঠ সাংবাদিকেরা।

No comments

Powered by Blogger.