কাজের গতি অনেক বেড়েছে by মোহাম্মদ মন্জুর আলম

দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি হলো চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মন্জুর আলমের। এই দুই বছরে তাঁর কর্মকাণ্ডের সাফল্য-ব্যর্থতা নিয়ে কথা বলেছেন প্রথম আলোর সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন হামিদ উল্লাহ
প্রথম আলো: নির্বাচিত মেয়র হিসেবে দুই বছর পার করছেন। এ সময়ে আপনার কাজের মূল্যায়ন করুন।


মন্জুর আলম: আমি সবার আগে আমার নেত্রী খালেদা জিয়ার প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। কারণ, তাঁর সমর্থনের কারণে দুই বছর আগে মেয়র হিসেবে আমার বিজয় সহজ হয়েছিল। সে সঙ্গে নির্বাচনের সময় যেসব নেতা-কর্মী অক্লান্ত পরিশ্রম করেছেন, তাঁদের প্রতিও আমার অভিনন্দন। গত দুই বছরে আমি কী কী কাজ করেছি, তা নগরবাসী মূল্যায়ন করবে। তবে নগর ভবনকে আমি সংকীর্ণ দলীয় রাজনীতির ঊর্ধ্বে রেখেছি।
প্রথম আলো: অভিযোগ রয়েছে, রুটিন কাজের বাইরে আপনি এখনো বিশেষ কোনো কাজ দেখাতে পারেননি। আপনি কী মনে করেন?
মন্জুর আলম: এ অভিযোগ সত্য নয়। ইতিমধ্যে আমি বেশ কিছু নতুন সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে শিক্ষা বিস্তারের লক্ষ্যে তিনটি নতুন কলেজ ও একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। নগরের ৪১ ওয়ার্ডকে অনুন্নত, স্বল্পোন্নত ও উন্নত—এই তিন ভাগে ভাগ করে উন্নয়ন কার্যক্রম সাজানো হয়েছে। এর বাইরে একটি বৃদ্ধাশ্রম ও একটি ভবঘুরে আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ চলছে। নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে জাতিসংঘ পার্কে একটি আধুনিক সুইমিং পুল ও একটি ব্যায়ামাগার নির্মাণকাজও আগামী অর্থবছরে শুরু হচ্ছে। তা ছাড়া ঘনবসতিপূর্ণ বাকলিয়ার জনগণের খেলাধুলার বিষয়টি মাথায় রেখে কর্ণফুলী নদীর পারে একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হচ্ছে।
ময়লা আবর্জনা অপসারণের কাজেও আমরা সাফল্য দেখিয়েছি। আগে এ খাতে যানবাহনের সংকট ছিল। আমরা নতুন করে ৩০টি গাড়ি কিনেছি। এর মধ্যে আটটি ‘কনটেইনার মুভার’ আছে। ময়লা আবর্জনা পরিষ্কারের জন্য আগামী অর্থবছরে দৈনিকভিত্তিক কয়েক শ শ্রমিক নিয়োগেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রথম আলো: মেয়র হিসেবে ক্ষমতাসীন দলের সঙ্গে কোনো বিবাদে জড়াননি। আপনি কি সরকারের সহযোগিতা পাচ্ছেন?
মন্জুর আলম: এ ব্যাপারে আমি কোনো ধরনের মন্তব্য করতে চাই না। তবে ক্ষমতাসীন দলের কোনো কোনো নেতার ভালোবাসা আমি পেয়েছি।
প্রথম আলো: মেয়র পদে থেকে পূর্বসূরিদের মতো রাজনীতিতে আপনি যথেষ্ট সক্রিয় নন। আপনার দল বিএনপি থেকে এ ব্যাপারে প্রকাশ্যে কেউ কেউ অভিযোগও করেছেন। আপনার মতামত কী?
মন্জুর আলম: আমি রাজনীতি করি দলীয় কার্যালয়ে। আমার নেতা-কর্মীরাও এ ব্যাপারে অবগত আছেন। নগর ভবন রাজনীতি নয়, উন্নয়নের স্থান। আমি সবার সহযোগিতা নিয়ে চট্টগ্রাম শহরের উন্নয়নে কাজ করে যেতে চাই। এক্ষেত্রে আমার দলীয় নেতা-কর্মীরা আমাকে যথেষ্ট সহযোগিতা করছেন।
প্রথম আলো: একজন সজ্জন ব্যক্তি হিসেবে আপনার সুনাম আছে। কিন্তু সিটি করপোরেশনের কাজের গতি কমেছে বলে অভিযোগ আছে।
মন্জুর আলম: আমি মনে করি গত দুই বছরে সিটি করপোরেশনের কাজের গতি অনেক বেড়েছে। আমি প্রচার নয়, কাজে বিশ্বাসী। এ জন্য হয়তো এসব উন্নয়ন কর্মকাণ্ডের খবর অনেক সময় প্রচার পায় না।

No comments

Powered by Blogger.